অত্যাধুনিক স্টুডিও পেল রবি-টেন মিনিট স্কুল

আইসিটি বিভাগের সহায়তায় রাজধানীর সফটওয়্যার টেকনোলজি পার্কে গতকাল অত্যাধুনিক একটি স্টুডিওর উদ্বোধন করল রবি-টেন মিনিট স্কুল। এ স্টুডিওতে এনিমেটেড, ইন্টারেক্টিভ, ৩৬০ ডিগ্রি ভিআর এবং লাইভ ভিডিওসহ পাঁচ ধরনের শিক্ষার ভিডিওসামগ্রী তৈরির সব সুবিধা রয়েছে। এর ফলে রবি-টেন মিনিট স্কুল আগের চেয়ে ২২০ শতাংশ বেশি দক্ষতার সঙ্গে কন্টেন্ট তৈরি করতে সক্ষম হবে বলে জানিয়েছে অপারেটরটি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এবং রবি আজিয়াটা লিমিটেড’র চিফ করপোরেট অ্যান্ড পিপল অফিসার মতিউল ইসলাম নওশাদ। জানুয়ারির শেষে রবি-টেন মিনিট স্কুলের অ্যাপ উদ্বোধনের ঘোষণাও আসে এ অনুষ্ঠান থেকে। ওই স্টুডিওতে জুনায়েদ আহমেদ পলক তরুণদের জন্য ডিজিটাল অপর্চুনিটির ওপর পাঁচটি অডিও-ভিজ্যুয়াল শিক্ষা উপকরণ তৈরি করেন।

রবি-টেন মিনিট স্কুল বাংলাদেশের সর্ববৃহৎ অনলাইন এডুকেশনাল প্ল্যাটফর্ম, যা দেড় লাখের বেশি শিক্ষার্থীদের প্রতিদিন বিনা মূল্যে শিক্ষা প্রদান করছে। এর মাধ্যমে দেশের ৬৪টি জেলার শিক্ষার্থীরা সব আর্থ-সামাজিক বাধা পেরিয়ে ইন্টারনেটের মাধ্যমে গুণগত শিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছেন।

এখানে অষ্টম-দ্বাদশ, এসএসসি-এইচএসসির সম্পূর্ণ সিলেবাস, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সব বিষয়সহ সফটওয়্যার ও দক্ষতা উন্নয়নের জন্য প্রশিক্ষণ প্রদান করা হয়। এসএসসি-এইচএসসির পাঠ্যবিষয়ের ওপর রবি-টেন মিনিট স্কুলে তিন হাজার ৪৫২টি ভিডিও টিউটোরিয়াল রয়েছে (ক্রমবর্ধমান)। এখানে পদার্থবিজ্ঞান, গণিত, ব্যবসায় শিক্ষা থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের ভর্তিসংক্রান্ত বিভিন্ন বিষয় এবং সফটওয়্যার ও দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণের ওপর বিভিন্ন ভিডিও আছে। প্লাটফরমটিতে সারা দেশের শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় শিক্ষাবিষয়ক কন্টেন্টগুলো একসঙ্গে পেয়ে যাচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, মেডিক্যাল, আইবিএ, নর্থ-সাউথসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য ভিডিওগুলো বিশেষভাবে উপযোগী। এছাড়া মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট, অ্যাডোব ফটোশপ, ইলাস্ট্রেটর এবং আফটার ইফেক্ট’র ওপর বিনা মূল্যে সফটওয়্যার প্রশিক্ষণ প্রদান করছে রবি-টেন মিনিট স্কুল। উপস্থাপন দক্ষতা, পাঠ্যক্রমবহির্ভূত দক্ষতা, করপোরেট উপযোগী পরামর্শসহ কর্মজীবনে উন্নয়নের জন্য মূল্যবান নির্দেশনাও প্রদান করে প্লাটফরমটি।

শিক্ষার্থীদের গল্পে গল্পে কঠিন বিষয়গুলো সহজ করে শেখানোর পাশাপাশি পরীক্ষণের মাধ্যমেও শিক্ষা প্রদান করে রবি-টেন মিনিট স্কুলের লাইভ ক্লাস। রবি-টেন মিনিট স্কুলের প্রশিক্ষকরা প্রায়ই ফেসবুক লাইভ ক্লাসে বিভিন্ন ব্যবহারিক পরীক্ষণের মাধ্যমে শিক্ষা প্রদান করে থাকেন।

রবি-টেন মিনিট স্কুলে সব পাঠ্যবিষয়ের ওপরে মোট ১৫৯টি ইন্টারেক্টিভ স্মার্টবুক রয়েছে। স্মার্টবুক অনেক জটিল বিষয়গুলো খুব সহজভাবে উপস্থাপন করে যাতে শিক্ষার্থীদের বুঝতে সুবিধা হয়। অন্যান্য ই-বুকের তুলনায় স্মার্টবুক খুব সহজে বাংলা কবিতা, জটিল পদার্থবিজ্ঞান, গণিতসহ সাধারণ জ্ঞান-সম্পর্কিত বিষয়গুলোকে আরো বোধ্যগম্য উপায়ে উপস্থাপন করে। স্মার্টবুকগুলো শিক্ষার্থীদের বিভিন্ন কুইজের মাধ্যমে তার দক্ষতা ও দুর্বলতার জায়গাগুলো চিহ্নিত করে কোন কোন ক্ষেত্রে আরও জোর দেওয়া প্রয়োজন তা নির্দেশ করে দেয়। বিজ্ঞপ্তি