টেলকো টেক

অনলাইনে গণিত ও ইরেজি শিক্ষা

 

বিমূর্ত গণিতকে উপকরণের মাধ্যমে মূর্তমান করে শিক্ষার্থীদের গণিত ভীতি দূর করতে ইউটিউব চ্যানেল ইত্যাদি স্কুল  (ittadischool)  নিয়মিত ভিডিও লেকচার আপলোড করছে। চ্যানেলটিতে অষ্টম, নবম ও দশম শ্রেণির গণিত বইয়ের অধ্যায়ভিত্তিক আলোচনা ছাড়াও স্পোকেন ইংলিশে ভিডিও লেকচার আপলোড করা হচ্ছে। চ্যানেলটিতে বিভিন্ন শ্রেণির গণিতের জ্যামিতির ওপর বিশদ আলোচনাসহ অনুশীলনীর গাণিতিক সমস্যাবলির সমাধান দেওয়া হচ্ছে। শিক্ষার্থীরা ইত্যাদি স্কুলের ইউটিউবে প্রবেশ করে সহজে গণিত ও জ্যামিতিকে আয়ত্তে আনতে পারবেন বলে জানিয়েছেন চ্যানেলটি পরিচালক এসএম মিজানুর রহমান খান।
মোস্তবাপুর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক এসএম মিজানুর রহমান। তিনি বলেন, শিক্ষার্থীরা অনেক সময় অসুস্থতা অথবা অন্য কোনো কারণে বিদ্যালয়ে যেতে পারে না। ফলে তারা ওই দিনের পাঠ থেকে বঞ্চিত হয়। তাদের কথা চিন্তা করে আমি গণিতের ওপর অধ্যায়ভিত্তিক ধারাবাহিক লেকচার ভিডিও আপলোড করছি। এছাড়া অনেক বিদ্যালয়ে শ্রেণিকক্ষে অধিক শিক্ষার্থী থাকায় শিক্ষকের পাঠদান বুঝতে না পারায় শিক্ষার্থীদের মধ্যে গণিত ভীতি সৃষ্টি হয়। এছাড়া দুর্বল শিক্ষার্থীরা একই আলোচনা যদি বারবার দেখার সুযোগ পায় তাহলে এক সময় তারা ঠিকই বুঝতে পারে। তাদের জন্য ইউটিউব চ্যানেলের ভিডিওগুলো খুবই কার্যকরী ভূমিকা রাখবে।
বাংলাদেশের গ্রামাঞ্চলের অনেক শিক্ষার্থী ইংরেজিতে কথা বলতে পারে না। তাদের কথা চিন্তা করে স্পোকেন ইংলিশ এর ওপরও ধারাবাহিক ভিডিও আপলোড করা হচ্ছে। পর্যায়ক্রমে অন্যান্য বিষয়ের ওপরও লেকচার ভিডিও ও চাকরিপ্রত্যশীদের জন্য সর্টকার্ট ম্যাথের ওপর ভিডিও লেকচার আপলোড করা হবে এখানে। ভিডিওগুলো শিক্ষার্থীদের জন্য সহায়ক শিক্ষকের ভূমিকা পালন করবে।
ইউটিউব চ্যানেলটির লিংক https://www.youtube.com/ittadischool|

নয়ন খন্দকার, ঝিনাইদহ

সর্বশেষ..