হোম শোবিজ অবৈধভাবে ‘গেইম অব থ্রোন্স’ দেখা হয়েছে ১০০ কোটিবার

অবৈধভাবে ‘গেইম অব থ্রোন্স’ দেখা হয়েছে ১০০ কোটিবার


Warning: date() expects parameter 2 to be long, string given in /home/sharebiz/public_html/wp-content/themes/Newsmag/includes/wp_booster/td_module_single_base.php on line 290


শোবিজ ডেস্ক: বছরজুড়ে নানা কারণেই আলোচনায় এসেছে মার্কিন টিভি চ্যানেল এইচবিও’র সাড়াজাগানো টিভি সিরিজ ‘গেইম অব থ্রোন্স’। এ সিরিজের সর্বশেষ প্রচারিত সপ্তম সিজনটি অবৈধভাবে দেখা হয়েছে ১০০ কোটিবারেরও বেশি!

ভ্যারাইটি ফেয়ার বলছে, সম্প্রতি পাইরেসিবিরোধী গবেষণা প্রতিষ্ঠান ‘মুসো’র সমীক্ষায় উঠে এসেছে এ চাঞ্চল্যকর তথ্য। ‘গেইম অব থ্রোন্স’-এর সপ্তম সিজনের প্রতিটি পর্বই ছিল দর্শকপ্রিয়। চ্যানেল কর্তৃপক্ষের বৈধ সম্প্রচার ছাড়াও অবৈধভাবে এ সিরিজটি গড়ে দেখা হয়েছে প্রায় ১১৪ কোটিবারের বেশি। টরেন্ট বা অন্যান্য ডাউনলোডার ছাড়াও লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমেও অবৈধভাবে দর্শক দেখেছে সিরিজটি।

প্রতিষ্ঠানটির সিইও অ্যান্ডি চ্যাটারলি বলেন, ‘গেইম অব থ্রোন্সের বিপুল জনপ্রিয়তার কারণেই এমনটি ঘটেছে। বছরজুড়ে দর্শক আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল জন স্নো ও গেইম অব থ্রোন্স সিজন সাত। প্রচারের আগেই এইচবিও’র কাছ থেকে ফাঁস হয়ে যায় এ সিরিজটির ভিডিওÑএ খবর তো সবাই জানে। এটাও এ বিপুল পরিমাণ পাইরেসির বড় এক কারণ।’

লাইভ স্ট্রিমিং পাইরেসিকে আরও বড় পরিসরে নিয়ে গেছে বলে মন্তব্য করে তিনি বলেন, ‘মোট পাইরেসির প্রায় ৮৪ দশমিক ৬৬ শতাংশই হয়েছে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে। ৯ দশমিক ১২ শতাংশ দর্শক টরেন্ট ও পাঁচ দশমিক ৫৯ শতাংশ দর্শক অন্যান্য ডাউনলোডারের মাধ্যমে অবৈধভাবে সিরিজিটি দেখেছেন। লাইভ স্ট্রিমিংয়ের মতো আধুনিক ব্যবস্থা আসায় পাইরেসি বহুগুণ বেড়েছে।’ চলতি বছরের ১৬ জুলাই প্রচার শুরু হয় ফ্যান্টাসি ঘরানার টিভি সিরিজ গেইম অব থ্রোন্সের সপ্তম সিজন। এ সিজনের শেষ দুই পর্ব প্রচারের আগেই ফাঁস হয়ে যায় অনলাইনে। ২০১১ সাল থেকে শুরু হওয়া এ ধারাবাহিক টিভি সিরিজটি প্রচারের পর থেকেই রয়েছে দর্শকপ্রিয়তার শীর্ষে।