অভিন্ন পর্যটন প্ল্যাটফর্ম তৈরি করা হবে

কলকাতায় পর্যটনমেলা উদ্বোধনকালে পর্যটনমন্ত্রী

শেয়ার বিজ ডেস্ক: কলকাতায় ৩০তম পর্যটনমেলা উদ্বোধনকালে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল বলেছেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও সৌন্দর্যকে পর্যটন সম্ভাবনায় পরিণত করতে একটি অভিন্ন প্ল্যাটফর্ম তৈরি করা হবে। এ অঞ্চলের আঞ্চলিক সহযোগিতা সংস্থাকে (সার্ক) কাজে লাগিয়ে এ অঞ্চলকে একটি ট্যুরিস্ট হাব হিসেবে গড়ে তোলা হবে।
তিনি বলেন, ভারত ও বাংলাদেশের নাগরিকদের সহজ ও স্বাচ্ছন্দ্যে ভ্রমণ নিশ্চিত করতে সহজে ভিসা প্রাপ্তি, ট্রেন ও বাসে যাত্রীসেবা বৃদ্ধি, বিমানের ফ্লাইট বাড়ানোর পাশাপাশি দ্রুত নৌ চলাচলের পদক্ষেপ নেওয়া হবে। বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবনকে প্রমোট করতে ‘ওয়ান সুন্দরবন’ প্রোগ্রাম বাস্তবায়ন করা হবে।
গতকাল শুক্রবার কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে তিন দিনব্যাপী কলকাতা ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ারের (টিটিএফ) উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
ভারতের বৃহৎ এ মেলা এবার ৩০তম আয়োজন। এতে ১৩টি দেশ এবং ভারতের বিভিন্ন রাজ্যের চার শতাধিক প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের ব্যবস্থাপনায় ও পর্যটন করপোরেশেনসহ ১৫টি ট্যুর অপারেটর সংগঠন এ মেলায় অংশ নিচ্ছে।
উদ্বোধন অনুষ্ঠানে বিহারের পর্যটনমন্ত্রী প্রমোদ কুমার, পশ্চিমবঙ্গের ক্রটারি আটরি ভট্টাচারিয়া, থাইল্যান্ড এম্বেসির ভেনাস আসওয়াপুম, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা নিখিল রঞ্জন রায় প্রমুখ বক্তব্য রাখেন।
পরে মন্ত্রী মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নের উদ্বোধন করেন। এ সময় কলকাতা উপদূতাবাসের ডেপুটি হাইকমিশনারসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।