অস্ট্রেলিয়ায় এক হচ্ছে ভোডাফোন ও টিপিজি টেলিকম

শেয়ার বিজ ডেস্ক : অস্ট্রেলিয়ায় একসঙ্গে নতুন একটি মোবাইল ফোন সেট তৈরি করতে ১১ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি করেছে ভোডাফোন ও টিপিজি টেলিকম। নতুন তৈরি এ মোবাইলে ফিক্সড-লাইন ও ব্রডব্যান্ড প্রোভাইডার সিস্টেম থাকবে। টেলস্ট্রা ও অপটাসের সঙ্গে প্রতিযোগিতা করতেই এ সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি দুটি। খবর বিবিসি।
চুক্তি অনুযায়ী, নতুন তৈরি মোবাইলের ৫০ দশমিক এক শতাংশের মালিকানা থাকবে ভোডাফোন অস্ট্রেলিয়ার মালিক সিকে হাচসন ও ভোডাফোন গ্রুপের। বাকি শেয়ারের মালিকানা থাকবে অস্ট্রেলিয়ার সিকিউরিটি এক্সেচেঞ্জের তালিকাভুুক্ত টিজিপি টেলিকম লিমিটেডের। ভোডাফোন হাচসন অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী ইনাকি বেরোয়েটা এক বিবৃতিতে বলেন, ‘এ দুই কোম্পানি মিলে ভবিষ্যতের প্রয়োজন অনুযায়ী সম্প্রসারিত ও শক্তিশালী অর্থনীতিসম্পন্ন একটি কোম্পানি তৈরি হবে।’ তিনি আরও বলেন, ‘সমান শর্তে সমন্বিত কোম্পানিটি দুই প্রতিষ্ঠানের ব্যবসার প্রতিযোগিতামূলক শক্তি সংরক্ষণ করবে। অর্থাৎ টেলস্ট্রা ও অপটাসের টেকসই দীর্ঘমেয়াদি বা ভ্রাম্যমাণ প্রতিযোগী হিসেবে কাজ করবে।
সমন্বিত ওই গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও নির্বাহী প্রধান হবেন ইনাকি বেরোয়েটা। এছাড়া নতুন গ্রুপের চেয়ারম্যান হবেন টিপিজির বর্তমান প্রধান নির্বাহী ও চেয়ারম্যান ডেভিড টোহ। অস্ট্রেলিয়ার বড় ইন্টারনেট সার্ভিস প্রভাইডারদের মধ্যে টিপিজি অন্যতম। এছাড়া ভোডাফোন হাচসন অস্ট্রেলিয়া দেশের তৃতীয় বৃহত্তম মোবাইল অপারেটর কোম্পানি। ভোডাফোন গ্রুপ ও হাচসন টেলিকমিউনিকেশনস অস্ট্রেলিয়া যৌথভাবে এর মালিক। অস্ট্রেলিয়ায় প্রায় ছয় মিলিয়ন গ্রাহক রয়েছে এ কোম্পানির মোবাইল ফোনের। হাচসন টেলিকমিউনিকেশনস অস্ট্রেলিয়ার শেয়ারের দর বেড়েছে ৪৪ শতাংশ এবং টিপিজির স্টক বেড়েছে ১৮ শতাংশ। অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজ্যুমার কমিশন জানায়, যেকোনো প্রতিযোগিতার বিষয় শনাক্ত করতে প্রস্তাবিত এ একত্রীকরণের বিষয়ে খুব দ্রুত একটি জনপর্যালোচনা শুরু হবে।