বিশ্ব বাণিজ্য

অস্ট্রেলিয়ায় কর ফেরত পাচ্ছেন নাগরিকরা

শেয়ার বিজ ডেস্ক: হাজার ডলার করে কর ফেরত পাচ্ছেন অস্ট্রেলিয়ার প্রায় ৪০ লাখ করদাতা। আবার সরকার গঠন করা লিবারেল পার্টি তাদের নির্বাচনী ইশতেহারের অংশ হিসেবে এ কর ফেরত দিচ্ছে। গত মে মাসে দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়।
প্রধানমন্ত্রী স্কট মরিসনের নেতৃত্বে সরকারি দল ১৫৮ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারের কর হ্রাসের প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্পের আওতায় দেশটির ৪৮ হাজার ডলার থেকে ৯০ হাজার ডলার বার্ষিক আয়কারীদের দেওয়া আয়কর থেকে এক হাজার ৮০ ডলার ফেরত দেওয়া হবে। প্রায় ৪০ লাখ অস্ট্রেলিয়ান নাগরিক আয়ের দিক থেকে এ কাতারে অবস্থান করছেন।
এ ছাড়া দেশটির প্রায় এক কোটি অর্থ উপার্জনকারী বিভিন্ন পরিমাণে কর ফেরত পাবেন। তাদের প্রত্যেকের বার্ষিক আয় এক লাখ ২৬ হাজার ডলারের নিচে। এ অর্থ ফেরত পেতে প্রচুর আবেদন দেশটির আয়কর বিভাগে জমা পড়েছে।
২০১৮-১৯ ও ২০১৯-২০ অর্থবছরের জন্য এ আয়কর ফেরত পেতে আবেদন করতে হবে। পরবর্তী বছরগুলোয় আয়কর হ্রাস করা হবে। চলতি মাসেই আবেদনকারীদের কর ফেরত দেবে সরকার। আবেদন মঞ্জুর হলে আবেদনকারীর ব্যাংক অ্যাকাউন্টে কর ফেরত পাঠিয়ে দেওয়া হবে।
রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করছেন, লিবারেল পার্টির আবার সরকার গঠনের পেছনে বড় নিয়ামক হিসেবে কাজ করেছে তাদের নির্বাচনী ইশতেহার। দলটি প্রতিশ্রুতি দিয়েছিল তারা আবার ক্ষমতায় এলে কর হ্রাস করবে। সরকার গঠনের পরপরই কর হ্রাসের প্রস্তাব সিনেটে গৃহীত হয়।

সর্বশেষ..