অস্ট্রেলিয়ায় ব্যাংক খাতে জালিয়াতির তদন্ত শুরু  

 

শেয়ার বিজ ডেস্ক: বিশ্বের সবচেয়ে মুনাফা অর্জনকারী ব্যাংকগুলোর মধ্যে অন্যতম অস্ট্রেলিয়ার ব্যাংকগুলো। তবে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধেই গ্রাহকদের শোষণ ও করপোরেট জালিয়াতিসহ অন্যান্য অভিযোগ রয়েছে বহুদিন ধরে। এর পরিপ্রেক্ষিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে গুরুত্বপূর্ণ তদন্ত শুরু হয়েছে। দেশটির শীর্ষ অনুসন্ধান সংস্থা রয়্যাল কমিশন ব্যাংক খাতে অবৈধ ও অসাধু তৎপরতা তদন্ত করছে। খবর বিবিসি।

গত সোমবার মেলবোর্নে এই তদন্তের প্রথম শুনানি হয়েছে। কমিশনার কেনিথ হায়নে বলেছেন, এই তদন্তে ব্যাংক খাতে বিভ্রান্তি ছড়ানো ও প্রতারণার বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। যারা এ খাতের মান ও প্রত্যাশা পূরণ করতে পারেনি তাদের বিরুদ্ধে তদন্ত হবে। তিনি বলেন, অস্ট্রেলিয়ায় বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও সবচেয়ে স্থায়ী আর্থিক ব্যবস্থা থাকা সত্ত্বেও অনেক জালিয়াতি ও সরকারি ব্যবস্থায় প্রশ্ন তোলার মতো অভিযোগ রয়েছে।

ব্যাংক খাতের পাশাপাশি অবসরকালীন তহবিল, বিমা ও সম্পদ ব্যবস্থাপনা শিল্পেরও তদন্ত করা হবে। এই তদন্তে শীর্ষ ঋণদাতাদের প্রতি জোর দেওয়া হবে, যাদের বিরুদ্ধে গ্রাহকদের সঙ্গে জালিয়াতির অভিযোগ রয়েছে।

এ তদন্তের প্রথম পর্বের গণশুনানি আগামী মাসেই শুরু হবে। শুনানিতে বন্ধকী, ক্রেডিট কার্ড ও গাড়ি খাতে অনুপযুক্ত ঋণ দেওয়ার দিকেই জোর দেওয়া হবে।