অ্যাকু ওয়েদারের পূর্বাভাস: দুই ঘূর্ণিঝড়ে যুক্তরাষ্ট্রের ২৯ হাজার কোটি ডলারের ক্ষতি

শেয়ার বিজ ডেস্ক: সম্প্রতি আঘাত হানা দুই ভয়ঙ্কর ঘূর্ণিঝড় হার্ভে ও ইরমায় অর্থনৈতিক ক্ষতি দাঁড়াবে প্রায় ২৯ হাজার কোটি ডলার, যা যুক্তরাষ্ট্রের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) এক দশমিক পাঁচ শতাংশ। মার্কিন আবহাওয়া পূর্বাভাস সংস্থা অ্যাকু ওয়েদার গত রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। খবর বিবিসি।

সংস্থার প্রধান নির্বাহী ও প্রতিষ্ঠাতা জোয়েল মায়ারস বলেন, সর্বশেষ আঘাত হানা ইরমায় ক্ষতি দাঁড়াতে পারে ১০ হাজার কোটি ডলার। এ ঘূর্ণিঝড়কে সবচেয়ে বেশি ক্ষতি বয়ে আনা ঝড়ের একটি ভাবা হচ্ছে।

হার্ভে গত আগস্টে লুইসিয়ানার কিছু অংশ ও টেক্সাসে আঘাত হানে। মার্কিন ইতিহাসে এটি অন্যতম আবহাওয়া দুর্যোগ। আশঙ্কা করা হচ্ছে এতে ক্ষতির পরিমাণ দাঁড়াবে প্রায় ১৯ হাজার কোটি ডলার, যা যুক্তরাষ্ট্রের জিডিপির এক শতাংশ।

প্রতিবেদনে বলা হয়, এ ঘূর্ণিঝড়ে যুক্তরাষ্ট্রের ব্যবসা-বাণিজ্য প্রভাব পড়বে। এতে বেকারত্বের হার বৃদ্ধির আশঙ্কা রয়েছে। এছাড়া পরিবহন এবং অবকাঠামো খাতও নুয়ে পড়বে। নেতিবাচক প্রভাব পড়বে কৃষি খাতে। পেট্রলসহ অন্যান্য জ্বালানি তেলের খরচও বেড়ে যাবে।

গত রোববার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ইরমা। এর আগে ক্যারিবীয় অঞ্চলে এ ঝড়ের তাণ্ডবে প্রাণ গেছে অনেকের। ক্যারিবীয় দ্বীপপুঞ্জের বেশ কয়েকটি দ্বীপ সম্পূর্ণ তছনছ হয়ে গেছে। ঘণ্টায় ১৮০ মাইল বেগের বাতাস ও ভারী বৃষ্টি নিয়ে আঘাত হানা এ ঘূর্ণিঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ক্যারিবীয় দ্বীপপুঞ্জের বারবুদা, সেন্ট মার্টিন ও দ্য ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ। এত কয়েক জনের মৃত্যুরে খবরও পাওয়া গেছে। ফরাসি কর্মকর্তারা জানিয়েছেন, ঘূর্ণিঝড়ে নিহতদের মধ্যে ছয়জন সেন্ট মার্টিন দ্বীপে এবং দুজন সেন্ট বার্টস দ্বীপে মারা গেছেন।  আর বারবুদা দ্বীপে এক শিশুর মৃত্যু হয়েছে। সেন্ট মার্টিন ও সেন্ট বার্টস দ্বীপ দুটি ফরাসি ভূখণ্ড।

ঘূর্ণিঝড় ইরমায় বারবুদা দ্বীপের ৮৫ শতাংশ ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘূর্ণিঝড়ের আঘাতে দ্বীপটিতে ১০০ মিলিয়ন ডলারের ক্ষতির হয়েছে বলে মনে করা হচ্ছে। স্থানীয় সময় বুধবার ইরমা এ দ্বীপটিতে আঘাত হানে। এর ফলে সেখানে টেলিযোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ নষ্ট হয়ে যায়। এতে দ্বীপটির প্রায় দুই হাজার বাসিন্দা পুরোপুরি যোগাযোগবিহীন অবস্থায় আছেন।

এতে সেন্ট মার্টিন দ্বিপে দুই দশমিক পাঁচ বিলিয়ন ডলারের, যুক্তরাষ্ট্রের ভার্জিন দ্বিপের দুই দশমিক ৪৫ বিলিয়ন ডলারের, সেন্ট মার্টিনের এক দশমিক ৫৫ বিলিয়নের ও ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডের এক দশকি চার বিলিয়ন ডলারের আর্থিক ক্ষতি হয়েছে বলে মনে করছে সিইডিআইএম।