বিশ্ব প্রযুক্তি

অ্যানড্রয়েডে হুয়াওয়ের প্রবেশাধিকার বন্ধ করল গুগল

শেয়ার বিজ ডেস্ক: অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের কয়েকটি আপডেট ভার্সনে চীনের বৃহৎ মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রবেশাধিকার বন্ধের ঘোষণা দিয়েছে গুগল। এখন থেকে নতুন হুয়াওয়ে স্মার্টফোন গুগল অ্যাপে প্রবেশাধিকার হারাবে। এটি প্রতিষ্ঠানের জন্য একটি বড় আঘাত বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। খবর: বিবিসি, রয়টার্স।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে গত বৃহস্পতিবার কয়েকটি কোম্পানির তালিকা প্রকাশ করা হয়, যার মধ্যে হুয়াওয়ের নামও রয়েছে। তালিকাভুক্তির শর্ত হিসেবে বলা হয়, লাইসেন্স না থাকলে সে কোম্পানির সঙ্গে কোনো মার্কিন কোম্পানি বাণিজ্যিক সম্পর্ক রাখতে পারবে না।
সূত্রমতে, গুগলের পদক্ষেপের কারণে বর্তমানে চীনের বাইরে থাকা হুয়াওয়ে স্মার্টফোন ব্যবহারকারীরা গুগলের অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের আপডেট ভার্সনে প্রবেশ করতে পারবে না। আর ভবিষ্যৎ ভার্সনের হুয়াওয়ের অ্যানড্রয়েড স্মার্টফোন দিয়ে গুগল প্লে স্টোর, জিমেইল ও ইউটিউবের মতো জনপ্রিয় সার্ভিসগুলো ব্যবহার করা যাবে না। অর্থাৎ, হুয়াওয়ে এখন শুধুই অ্যানড্রয়েডের সাধারণ ভার্সন ব্যবহার করতে পারলেও গুগল মালিকানাধীন কোনো অ্যাপ বা সার্ভিস ব্যবহার করতে পারবে না। হুয়াওয়ের পক্ষ থেকে এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করা হয়নি।
হুয়াওয়েকে আর অ্যানড্রয়েড সেবা দেবে না গুগল এমন ঘোষণায় উদ্বিগ্ন হুয়াওয়ে স্মার্টফোন ব্যবহারকারীরা। গতকাল সোমবার সকাল থেকেই ব্যবহাকারীরা ফেসবুকে এ সম্পর্কিত বিভিন্ন পোস্ট দিচ্ছেন। তবে নতুন খবর হচ্ছে, বর্তমানে বাজারে থাকা হুয়াওয়ের স্মার্টফোনগুলোতে গুগলের কোনো সেবা বন্ধ হবে না।
এক টুইটে অ্যানড্রয়েড জানিয়েছে, যুক্তরাষ্ট্র সরকারের সাম্প্রতিক পদক্ষেপের পরিপ্রেক্ষিতে হুয়াওয়ে ব্যবহারকারীদের জন্য নেওয়া আমাদের পদক্ষেপ: আমরা যুক্তরাষ্ট্র সরকারের শর্তাবলির সঙ্গে সমন্বয় করে ব্যবহারকারীদের আশ্বস্ত করছি যে, গুগল প্লে ও গুগল সিকিউরিটির মতো সেবাগুলো গ্রাহকের বিদ্যমান হুয়াওয়ে ডিভাইসে আগের মতোই কাজ করবে।

সর্বশেষ..