অ্যাপলের পর গুগল থেকেও ইরানের অ্যাপ প্রত্যাহার

শেয়ার বিজ ডেস্ক: গুগল প্লে তাদের স্টোর থেকে ইরানের অ্যাপস প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে তাদের পূর্বগামী অ্যাপলকে অনুসরণ করছে গুগল। এর আগে অ্যাপলও তাদের প্লে স্টোর থেকে ইরানের অ্যাপস তুলে নেয়। খবর সিনহুয়া।

বারাক ওবামা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালে ২০১৪ সালে গুগল প্লে ও অ্যাপল  ইরানের অ্যাপগুলোকে অন্তর্ভুক্ত করেছিল তাদের প্লে স্টোরে। ইরানের ওপর বর্তমান  ডোনাল্ড ট্রাম্প প্রশাসন নতুন নিষেধাজ্ঞা জারির পর গুগল প্লে এ উদ্যোগ নিয়েছে।   পারমাণবিক ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের নিষেধাজ্ঞা রয়েছে ইরানের ওপর।

লাখ লাখ ইরানি বিভিন্ন দেশের চুরি হওয়া আইফোন ব্যবহার করে ওইসব আইফোনে হাজার হাজার ইরানি অ্যাপস তৈরি করে।

গত আগস্টে অ্যাপল তাদের প্লে স্টোর থেকে উবারের মতো ইরানে জনপ্রিয় অ্যাপস ‘স্ন্যাপ’ সরিয়ে ফেলে। যেটা দিয়ে ইরানিরা নিজেদের দেশে খাদ্য সরবরাহ, শপিং ও অন্যান্য সেবা পেয়ে থাকতো।

এর আগে জানুয়ারিতে ইরানের নিয়ন্ত্রণ সংস্থার সঙ্গে দ্বন্দ্বের জেরে অ্যাপল ইরানভিত্তিক আইওএস অ্যাপ স্টোর ই-কমার্স সেবা ডিজিকালা সরিয়ে ফেলে।

ইরানি কর্তৃপক্ষ বলছে, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ফলে গুগল তাদের অ্যাপ মুছে ফেলছে। তবে অ্যাপলও একই কথা জানায়। অ্যাপল বলছে, যুক্তরাষ্ট্রের আইন ভঙ্গ করায় তারা এমনটা করতে বাধ্য হয়েছে।

প্রসঙ্গত, ইরানের মোবাইল মার্কেটে অ্যাপলের ১১ শতাংশ শেয়ার রয়েছে।