কোম্পানি সংবাদ

আইএফআইএলের শেয়ার কিনবেন উদ্যোক্তা লিয়াকত

 

নিজস্ব প্রতিবেদক : শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের উদ্যোক্তা লিয়াকত হোসেন মোঘল। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

লিয়াকত হোসেন মোঘল কোম্পানির ৬০ হাজার ৩২টি শেয়ার কিনবেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বর্তমান বাজারদরে পাবলিক মার্কেট থেকে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে উল্লিখিত পরিমাণ শেয়ার কেনা সম্পন্ন করতে হবে।

শেয়ারদর গতকাল এক দশমিক ১২ শতাংশ বা ২০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ১৭ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৭ টাকা ৭০ পয়সা। দিনজুড়ে এক লাখ ৫৭ হাজার ৬৫২টি শেয়ার মোট ১৬০ বার হাতবদল হয়, যার বাজারদর ২৮ লাখ ১২ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন ১৭ টাকা ৬০ পয়সা থেকে সর্বোচ্চ ১৮ টাকা ১০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ১৬ টাকা ২০ পয়সা থেকে ২৮ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে।

২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাববছরে সাড়ে ১৪ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে এক টাকা ৮১ পয়সা ও শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ১৪ টাকা ২৯ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে দুই টাকা সাত পয়সা ও ১২ টাকা ৭৪ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৫ এপ্রিল সকাল সাড়ে ১০টায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ, ১৬০/এ কাকরাইল, ঢাকায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

২০০৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ২৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১৩৪ কোটি ২৮ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৩৬ কোটি ৭৪ লাখ টাকা। কোম্পানিটির ১৩ কোটি ৪২ লাখ ৮৩ হাজার ৮৯৭টি শেয়ারের মধ্যে ৩৬ দশমিক ৪২ শতাংশ উদ্যোক্তা ও পরিচালকদের, ৩১ দশমিক ৭৫ শতাংশ প্রাতিষ্ঠানিক ও ৩১ দশমিক ৮৩ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর কাছে।

২০১৬ সালের সমাপ্ত হিসাবছরে কোম্পানিটি তিন শতাংশ নগদ ও ১১ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে, যা আগের বছর ছিল ১৩ শতাংশ নগদ। ওই সময় ইপিএস হয়েছে দুই টাকা ৩০ পয়সা এবং এনএভি ১৪ টাকা ১৪ পয়সা। এটি আগের বছরের একই সময় ছিল যথাক্রমে এক টাকা ৬৪ পয়সা ও ১৩ টাকা ৩৫ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ২৭ কোটি ৮০ লাখ ৬০ হাজার টাকা, যা আগের বছর ছিল ১৯ কোটি ৮৫ লাখ ৬০ হাজার টাকা।

সর্বশেষ..



/* ]]> */