আইডিএমপি পুরস্কার পেলেন ড. হাসিন অনুপমা আজহারী

মেডিক্যাল ফিজিকসে বিশেষ অবদানের জন্য আইডিএমপি পুরস্কার পেয়েছেন গণবিশ্ববিদ্যালয়ের (গবি) ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডিন ও মেডিক্যাল ফিজিকস অ্যান্ড বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী।
ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব মেডিক্যাল ফিজিকসের উদ্যোগে মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকা, ল্যাটিন আমেরিকা, আফ্রিকা থেকে পাঁচজন ও এশিয়া থেকে ড. হাসিন অনুপমা আজহারীকে এ পুরস্কার দেওয়া হয়। একই সঙ্গে তিনি এশিয়া-ওসেনিয়া ফেডারেশন অর্গানাইজেশন অব মেডিক্যাল ফিজিকসের ২০১৮-২১ সালের জেনারেল সেক্রেটারি নির্বাচিত হন।
উল্লেখ্য, বাংলাদেশে রেডিওথেরাপি পদ্ধতিতে ক্যানসার চিকিৎসায় রেডিয়েশন অনকোলজিস্টদের পাশাপাশি মেডিক্যাল ফিজিসিস্টদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী মেডিক্যাল ফিজিসিস্ট ছাড়া কোনো রেডিওথেরাপি চিকিৎসা দেওয়া উচিত নয়। এ চাহিদা থেকে ড. হাসিন অনুপমা আজহারী মেডিক্যাল ফিজিক্সের ছাত্র তৈরির লক্ষ্যে সম্পৃক্ত হন গণবিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল ফিজিকস অ্যান্ড বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে।
ড. হাসিন বাংলাদেশ মেডিক্যাল ফিজিকস সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি। এ সোসাইটির মাধ্যমে বাংলাদেশের তিনটি সরকারি হাসপাতালে ১২ মেডিক্যাল ফিজিসিস্টের পদ তৈরিতে তিনি সক্ষম হয়েছেন। তার সংগ্রামের ফল হিসেবে বর্তমান সরকার সব হাসপাতালে মেডিক্যাল ফিজিসিস্টের পদ অন্তর্ভুক্ত করার আদেশ দিয়েছে। এছাড়া ক্যানসার চিকিৎসায় পদার্থবিদদের ভূমিকা সম্পর্কে সচেতনতা তৈরিতে জাতীয় ও আন্তর্জাতিকভাবে নানা ধরনের অনুষ্ঠান পরিচালনার সঙ্গে জড়িত রয়েছেন তিনি।

মোহাম্মদ রনি খাঁ