বিশ্ব সংবাদ

আইফোন ছেড়ে স্যামসাংয়ে ঝুঁকছেন গ্রাহক

শেয়ার বিজ ডেস্ক: পুরোনো আইফোন বদলে নতুন আইফোন নেওয়া গ্রাহকদের সংখ্যা দিন দিন কমছে। আইফোনের বদলে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারের দিকে ঝুঁকছেন গ্রাহক। আর অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে এ গ্রাহকদের বেশিরভাগের পছন্দ স্যামসাং ফোন। খবর সিনেট।
পুরোনো ডিভাইসের মূল্য যাচাই করে ডিভাইসটি বিক্রি করে নতুন ফোন নিয়ে সহায়তা করে থাকে ব্যাংকমাইসেল নামের ওয়েবসসাইট। এ সাইটের ডেটা অনুযায়ী আইফোন ছেড়ে স্যামসাং ফোন কেনা গ্রাহকের সংখ্যাই বেশি। প্রতিবেদনে বলা হয়, জুন মাসে আইফোন বিক্রি করে স্যামসাং ডিভাইস কিনেছেন এমন গ্রাহকের সংখ্যা ১৮ দশমিক এক শতাংশ। জরিপ শুরুর পর থেকেই এটিই সর্বোচ্চ সংখ্যা।
অ্যাপল ব্র্যান্ডের প্রতি গ্রাহক কতটা বিশ্বস্ত তা যাচাই করতে ২০১৯ সালের অক্টোবর থেকে ৩৮ হাজার গ্রাহকের ডেটা সংগ্রহ করেছে ব্যাংকমাইসেল। জরিপে দেখা গেছে, বারবারই স্যামসাং ফোন কিনছেন এমন গ্রাহকের সংখ্যা অনেক বেশি।
গ্যালাক্সি এস৯ থেকে আইফোন ব্যবহার শুরু করেছেন, এমন গ্রাহকের সংখ্যা সাত দশমিক সাত শতাংশ। আর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমেই রয়ে গেছেন, এমন গ্রাহকের সংখ্যা ৯২ দশমিক তিন শতাংশ। অন্যদিকে আইফোন ১০ ছেড়ে অন্য ব্র্যান্ডের ফোন ব্যবহার শুরু করেছেন, এ ধরনের গ্রাহক রয়েছেন ২৬ শতাংশ।
চলতি বছরের প্রথম প্রান্তিকে দেখা গেছে, ব্যাপক বিক্রি কমেছে অ্যাপলের আইফোনের। এর আগে আইফোনের এত কম বিক্রি আর দেখা যায়নি। তবে বিক্রি বাড়াতে এরই মধ্যে পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি। চীনের বাজারে আইফোনের দাম কমিয়েছে তারা।
বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) গত বছরের তুলনায় প্রায় ১৭ শতাংশ বিক্রি কমেছে আইফোনের। এ ছাড়া অ্যাপলের সব পণ্যের মোট বিক্রির পরিমাণ ৫৮ বিলিয়ন ডলার। অবশ্য এর আগে বিশেষজ্ঞরা পূর্বাভাস দিয়েছিলেন, এ তিন মাসে অ্যাপলের বিক্রি হবে ৫৭ দশমিক তিন বিলিয়ন ডলারের পণ্য। গত বছরের শেষ প্রান্তিক, অর্থাৎ অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বরে অ্যাপলের মোট বিক্রির পরিমাণ ছিল ৬১ দশমিক এক বিলিয়ন ডলার।
চলতি বছরের শুরুতেই বিক্রি কমে যাবে, এমন পূর্বাভাস দিয়েছিল অ্যাপল। প্রতিষ্ঠানটি জানায়, চীনে বিক্রি কমে যাওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। কারণ সেখানে অপেক্ষাকৃত কম দামি হুয়াওয়ে ও শাওমি ফোন কোম্পানির সঙ্গে তীব্র প্রতিযোগিতা করতে হচ্ছে আইফোনকে। প্রতিষ্ঠানটি জানায়, চীনে অ্যাপলের আইফোন বিক্রি গত প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) কমেছে ২০ শতাংশ।

 

 

সর্বশেষ..



/* ]]> */