আইফোন ৮

একটি ওএলইডি ও দুটি স্ট্যান্ডার্ড আগেই জানা ছিল এ তিনটি মডেলে বাজারে আসতে পারে আইফোন ৮। রাত পেরোলেই আগামীকাল ১২ সেপ্টেম্বর সন্ধ্যায় এই নতুন আইফোন উদ্বোধনের অনুষ্ঠান করবে অ্যাপল। ইতোমধ্যে ফোন সেটটি বাজারে আনার সব প্রস্তুতি সম্পন্ন করেছে মার্কিন প্রযুক্তিপণ্য প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের অ্যাপল পার্কে স্টিভ জবস থিয়েটার অডিটোরিয়ামে আইফোন ৬ উšে§াচন করা হবে। ওইদিন নতুন আইফোনের ঘোষণা দেবেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। আশা করা যায়, ২২ সেপ্টেম্বর থেকে নতুন আইফোন বাজারজাত করবে প্রতিষ্ঠানটি।

নতুন আইফোনকে বলা হতে পারে আইফোন এক্স। ওএলইডি ডিসপ্লে ব্যবহার করা সংস্করণটির নাম হতে পারে আইফোন ৮ এডিশন। ফোনটির অপারেটিং সিস্টেম আইওএস ১১। এতে ব্যবহারকারীরা ডুয়েল সিম ব্যবহারের সুযোগ পাবেন। ফিচার হিসেবে থাকবে বেজেলহীন ডিসপ্লে, ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, এফ/১.৭ অ্যাপারচারের মেগাপিক্সেল ক্যামেরা, ভার্টিক্যাল ডুয়েল ব্যাক ক্যামেরা, ১২ মেগাপিক্সেল ডুয়েল লেন্স, ডুয়েল ওআইস। এর প্রসেসর এ১১। অভ্যন্তরীণ ধারণক্ষমতা ৩২ ও ১২৮ জিবি। সঙ্গে থাকবে ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ সুবিধা। আরও থাকবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, প্যানকেক স্ক্যানিং প্রযুক্তি, কার্বন ফাইবার কাঠামো, আইরিস স্ক্যানার, চার্জ দেওয়ার জন্য তারহীন প্রযুক্তি প্রভৃতি। সাদা, কালো ও কপার কিংবা সোনালি রঙের হবে।

এর দাম হতে পারে প্রায় এক হাজার ডলার। আইফোন ৭-এর তুলনায় ৫৪ শতাংশ বেশি দাম হতে পারে নতুন আইফোনটির।

উম্মুচনের তারিখ

মডেল      তারিখ

অরিজিনাল      ৯ নভেম্বর ২০০৭

থ্রিজি        ১১ জুলাই ২০০৮

থ্রিজিএস   ১৯ জুন ২০০৯

৪      ২৪ জুন ২০১০

৪এস ১৪ অক্টোবর ২০১১

৫      ২১ সেপ্টেম্বর ২০১২

৫এস/৫সি ২০ সেপ্টেম্বর ২০১৩

৬/৬ প্লাস        ১৯ সেপ্টেম্বর ২০১৪

৬এস/৬এস প্লাস      ২৫ সেপ্টেম্বর ২০১৫

এসই ৩১ মার্চ ২০১৬

৭      ১৬ সেপ্টেম্বর ২০১৬