আইসিসিএসটি সম্মেলন শুরু কুয়েটে

 

শেয়ার বিজ ডেস্ক: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) গতকাল শনিবার দুদিনব্যাপী ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কেমিক্যাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি (আইসিসিএসটি-কেম২০১৮)’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। সম্মেলনে জাপান, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, কোরিয়া, ভারত ও বাংলাদেশের পাঁচ শতাধিক প্রথিতযশা গবেষক, শিক্ষক ও স্বনামধন্য প্রযুক্তিবিদ অংশগ্রহণ করে।

রসায়ন বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে সকালে সম্মেলনের উদ্বোধন করেন কুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ও ইউজিসি অধ্যাপক ড. এম. মুহিবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আজিজুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা প্রদান করেন সম্মেলনের সেক্রেটারি অধ্যাপক ড. মো. হাসান মোর্শেদ। ধন্যবাদ জ্ঞাপন করেন সম্মেলনের চেয়ার অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে কি-নোট সেশনে স্পিকার হিসেবে সেশন পরিচালনা করেন জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মানাবু আবে। সম্মেলনে একটি কি-নোট সেশন ও ১০টি টেকনিক্যাল সেশনে বিভিন্ন দেশের গবেষকদের মোট ৬৬টি টেকনিক্যাল পেপার ও একটি পোস্টার সেশনে ১৫৫টি পোস্টার উপস্থাপিত হয়। টেকনিক্যাল সেশনে তিনটি পেপার ও পোস্টার সেশনে পাঁচটি পোস্টারকে পুরস্কৃত করা হয়।