বিশ্ব বাণিজ্য

আগস্টের আগে চালু হচ্ছে না বোয়িং ৭৩৭ ম্যাক্স

শেয়ার বিজ ডেস্ক: চলতি বছরের আগস্টের আগে বিমানবহরে ফিরছে না বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের উড়োজাহাজ। আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার (আইএটিএ) প্রধান এ তথ্য জানিয়ে বলেছেন, এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে নীতিনির্ধারকদের নিকট থেকে। এজন দ্রুত সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। খবর: রয়টার্স।
গত মার্চে ইথিওপিয়ান এয়ারলাইনসের একটি বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ বিধ্বস্ত হলে ১৫৭ জন প্রাণ হারান। যা ছিল এ মডেলের উড়োজাহাজের পাঁচ মাসের মধ্যে দ্বিতীয় বড় ধরনের দুর্ঘটনার ঘটনা। এতে মার্চের পর বিশ্বজুড়ে এ মডেলের সব উড়োজাহাজের উড্ডয়ন বন্ধ হয়ে যায়।
আইএটিএ’র মহাপরিচালক আলেক্সান্ডার দে জুনিয়াক বলেন, ‘আগামী ১০ থেকে ১২ সপ্তাহের আগে আমরা এ উড়োজাহাজ পুনরায় সেবায় ফেরার ব্যাপারে কিছুই আশা করতে পারছি না। এ ব্যাপারে কিছুই আমাদের হাতে নেই। এর সবকিছুই নীতিনির্ধারকদের ওপর নির্ভর করছে।’
আগামী পাঁচ থেকে সাত সপ্তাহের মধ্যে একটি সম্মেলন আয়োজনের পরিকল্পনা করছে আইএটিএ। সেখানে এয়ারলাইনস, নীতিনির্ধারকরা এবং বোয়িং প্রতিনিধি উপস্থিত থাকবে। সম্মেলনে ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ উড্ডয়ন শুরুর ব্যাপারে করণীয় কি সে ব্যাপারে আলোচনা করা হবে।
৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ উড্ডয়ন বন্ধ থাকার কারণে প্রায় ছয় মাস ধরে কঠিন সময় পার করছে এয়ারলাইনসগুলো। তেল, শ্রমিক এবং অবকাঠামো খাতে তাদের বিপুল পরিমাণ অর্থ লোকসান গুনতে হচ্ছে বলে জুনিয়াক জানিয়েছেন।
আইএটিএ’র গত ডিসেম্বরের পূর্বাভাস অনুযায়ী, বিমান পরিবহন খাতে চলতি বছরে সাড়ে তিন হাজার কোটি ডলার মুনাফা হতে পারে। তবে আগামী ২ জুন সিউলে অনুষ্ঠেয় প্রতিষ্ঠানের বার্ষিক বৈঠকে এ পূর্বাভাস পরিবর্তন হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
জুনিয়াক বলেছেন, মন্ট্রিলে গত সপ্তাহে অনুষ্ঠিত ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ পরিচালনাকারীদের এক বৈঠকে তারা বলেছেন, এ ধরনের উড়োজাহাজ পুনরায় সেবায় ফেরার জন্য তারা নীতিনির্ধারকদের আরও আন্তরিক সহযোগিতা চান।
আগামী জুনের শেষ নাগাদ ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ উড্ডয়ন শুরু হতে পারে বলে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) আশা করছে। যুক্তরাষ্ট্রভিত্তিক বিমান পরিবহন নীতিনির্ধারকরা জাতিসংঘের সংশ্লিষ্ট সংস্থাকে এ কথা জানিয়েছে। দেশটির ইউনাইটেড এয়ারলাইনস সাউথইস্ট এয়ারলাইনস এবং আমেরিকান এয়ারলাইনস তাদের বহর থেকে আগামী মধ্য জুন পর্যন্ত ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ উড্ডয়ন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

সর্বশেষ..