আগামী বছর পুঁজিবাজারে আসতে পারে উবার

শেয়ার বিজ ডেস্ক: আগামী বছর প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ছেড়ে পুঁজিবাজারে আসতে পারে রাইড শেয়ারিং কোম্পানি উবার। যুক্তরাষ্ট্রের কয়েকটি ব্যাংকের সাম্প্রতিক প্রস্তাব অনুযায়ী পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে আত্মপ্রকাশ করলে প্রতিষ্ঠানটির মূল্যমান হতে পারে ১২ হাজার কোটি ডলার। খবর ওয়াল স্ট্রিট জার্নাল।
গত আগস্টে জাপানের গাড়ি কোম্পানি টয়োটা মোটর উবারে ৫০ কোটি ডলার বিনিয়োগ করে। সাম্প্রতিক সময়ে ব্যাপক লোকসানের মুখে পড়ার পরও তখন চুক্তিতে উবারের মূল্য নির্ধারণ করা হয়েছে সাত হাজার ২০০ কোটি ডলার। টয়োটার পক্ষ থেকে বলা হয়েছে, দুই প্রতিষ্ঠানের স্বয়ংক্রিয় গাড়ি চালনা প্রযুক্তি টয়োটা গাড়িতে যুক্ত করা হবে। ২০২১ সালের শুরুতে টয়োটার সিয়েন্না মিনিভ্যান মডেলের সঙ্গে যুক্ত করে তা পরীক্ষামূলকভাবে চালু করা হবে।
গত সেপ্টেম্বরে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গোল্ডম্যান স্যাকস ও মর্গান স্ট্যানলি উবারের আইপিওর জন্য শীর্ষ দায়িত্বে থাকতে পারে। তারাই উবার কোম্পানির দাম নির্ধারণ করেছে।
রয়টার্স বলছে, আগামী বছর নাগাদ রাইড শেয়ারিং কোম্পানি হিসেবে উবার ও এর প্রতিদ্বন্দ্বী লিফট পুঁজিবাজারে আসতে পারে। লিফট আইপিও পরামর্শক প্রতিষ্ঠান ক্লাস ভি গ্রুপকে নিয়োগ দিয়ে ফেললেও উবার এখনও এতটা এগোয়নি।
গত আগস্ট মাসে উবার নেলসন চাইকে প্রধান আর্থিক কর্মকর্তা হিসেবে নিয়োগ দিয়েছে। উবারে এ পদটি দীর্ঘদিন খালি ছিল। চাইকে নিয়োগ দেওয়ায় আইপিওর দিকে কিছুটা এগিয়েছে প্রতিষ্ঠানটি। এ বিষয়ে উবারের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করা হয়নি।