মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

বিপ্লবী, রাজনীতিবিদ ও লেখক পূর্ণেন্দু দস্তিদারের আজ ৪৮তম মৃত্যুবার্ষিকী। তিনি ১৯০৯ সালের ২০ জুন চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন। পূর্ণেন্দু দস্তিদার ১৯২৭ সালে যাদবপুর ইঞ্জিনিয়ারিং কলেজে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ফাইনাল পরীক্ষা দেওয়ার আগে সূর্যসেনের সহযোগী হিসেবে ছাত্র বিপ্লবে অংশগ্রহণ করেন। ১৯৩০ সালে তিনি গ্রেফতার হন। জেলে বন্দি থেকে ১৯৩৪ সালে ডিস্টিংশনসহ বিএ ও বিএল ডিগ্রি লাভ করেন। জেল থেকে মুক্ত হয়ে তিনি কিছুদিন আইন পেশায় নিয়োজিত থাকেন।
পূর্ণেন্দু দস্তিদার পাকিস্তান কমিউনিস্ট পার্টি, মওলানা আবদুল হামিদ খান ভাষানী প্রতিষ্ঠিত ন্যাশনাল আওয়ামী পার্টিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ১৯৫৪ সালের নির্বাচনে পূর্ববঙ্গ পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৫৫ সালে পূর্ববঙ্গ আইন সভায় তিনি চট্টগ্রাম যুব বিদ্রোহের (১৮ এপ্রিল, ১৯৩০) স্মারক স্তম্ভ নির্মাণের প্রস্তাব উত্থাপন করেন এবং ১৯৫৬ সালে তা ব্যবস্থাপক সভায় তা গৃহীত হয়।
পূর্ণেন্দু দস্তিদার জীবনের দীর্ঘ সময় জেলে বন্দিজীবন কাটান। তার সাহিত্যকর্ম কবিয়াল রমেশ শীল, স্বাধীনতা সংগ্রামে চট্টগ্রাম, বীরকন্যা প্রীতিলতা। অনুবাদ করেন শেকভের গল্প, মোপাশাঁর গল্প। তিনি ১৯৭১-এ মুক্তিযুদ্ধে অংশ নেওয়ার উদ্দেশ্যে ভারত যাওয়ার পথে মৃত্যুবরণ করেন।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি
# ১৭৮৮ ব্রিটেনের ক্রীতদাস প্রথা বিলোপের জন্য পার্লামেন্টে বিল পাস
# ১৮৭৯ নারী সচেতনতা প্রসারকল্পে কেশবচন্দ্র সেন আর্য নারী সমাজ প্রতিষ্ঠা করেন
# ১৯৪৫ নাৎসি জার্মানির বিরুদ্ধে বিজয় অর্জনের মাধ্যমে দ্বিতীয় মহাযুদ্ধের অবসানে বিশ্বে বিজয়োৎসব পালিত হয়
# ১৯৯৪ নেলসন ম্যান্ডেলা বর্ণবৈষম্যহীন দক্ষিণ আফ্রিকার প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন
# ১৪৫৪ ইতালির ব্যবসায়ী, অভিযাত্রী, নৌ-বিশারদ এবং মানচিত্র নির্মাতা আমেরিগো ভেসপুসি জন্মগ্রহণ করেছিলেন
# ১৯৯ গজল সম্রাট তালাত মাহমুদ মৃত্যুবরণ করেন
# ২০০৯ বিশিষ্ট পরমাণুবিজ্ঞানী ড. এমএ ওয়াজেদ মিয়া মৃত্যুবরণ করেন
# ২০১৮ গবেষক, ভাষাসৈনিক ও জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম মৃত্যুবরণ করেন

সর্বশেষ..