মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

রবীন্দ্রসঙ্গীতশিল্পী, সুরকার, সঙ্গীতপরিচালক আবদুল আহাদের আজ ২৫তম মৃত্যুবার্ষিকী। তিনি ১৮১৮ সালে রাজশাহীতে জন্মগ্রহণ করেন। আবদুল আহাদ শৈশব থেকেই সঙ্গীতের প্রতি অনুরক্ত ছিলেন। ১৯৩৪ সালে তিনি কলকাতা বেতারে সঙ্গীত পরিবেশনের জন্য মনোনীত হন। ১৯৩৬ সালে অল বেঙ্গল মিউজিক প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন। ১৯৩৮ সালে সরকারি বৃত্তি নিয়ে তিনি রবীন্দ্রনাথের শান্তিনিকেতনে ভর্তি হন। শান্তিনিকেতনে অবস্থানকালে তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের স্নেহাশীষ লাভে ধন্য হয়েছিলেন। সেখানে চার বছর অধ্যয়ন শেষে ১৯৪১ সালে তিনি কলকাতার এইচএমভি (হিজ মাস্টার্স ভয়েজ) কোম্পানিতে সঙ্গীত প্রশিক্ষক হিসেবে যোগদান করেন। তার পরিচালনায় পঙ্কজকুমার মল্লিক এবং হেমন্তকুমার মুখোপাধ্যায়ের মতো প্রখ্যাত শিল্পীরা রবীন্দ্রসঙ্গীত রেকর্ড করেছেন।
আবদুল আহাদ এদেশে আধুনিক গান ও দেশাত্মবোধক গানের গোড়াপত্তন করেন। তিনি ছায়াছবির সঙ্গীত পরিচালক হিসেবেও বিশেষ খ্যাতি অর্জন করেন।
১৯৪৭ সালে দেশভাগের পর আবদুল আহাদ ঢাকায় চলে আসেন এবং পরের বছর ঢাকা বেতার কেন্দ্রে সুরকার ও প্রযোজক হিসেবে যোগদান করেন। তিনি লেখক হিসেবেও সুপরিচিত ছিলেন। তার লেখা গণচীনে ২৪ দিন একটি উল্লেখযোগ্য গ্রন্থ। এছাড়া তার নিজের সুর দেওয়া গানের স্বরলিপির বই ও আত্মজৈবনিক গ্রন্থ আসা-যাওয়ার পথের ধারে বিশেষভাবে উল্লেখযোগ্য। সঙ্গীতে অবদানের জন্য তিনি একাধিকবার রাষ্ট্রীয় সম্মানে ভূষিত হন। পাকিস্তান সরকার তাকে ১৯৬২ সালে তমঘা-ই-ইমতিয়াজ, ১৯৬৯ সালে সিতারা-ই-ইমতিয়াজ এবং বাংলাদেশ সরকার ১৯৭৮ সালে স্বাধীনতা দিবস পুরস্কার প্রদান করে। ১৯৯৪ সালে তিনি মৃত্যুবরণ করেন। ?

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি
# ১৭৭৬  প্রথম বাষ্পচালিত জাহাজ বানানো হয়েছিল
# ১৮১৮  বাংলা ভাষার প্রথম সংবাদপত্র বেঙ্গল গেজেট প্রকাশিত হয়
# ১৮১৭  ব্রাহ্মধর্ম প্রচারক ও দার্শনিক মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর জন্মগ্রহণ করেন
# ১৯৩২  রবীন্দ্রসঙ্গীতশিল্পী সাগর সেনের জন্মগ্রহণ করেন
# ১৯৫৪  আদমজি মিলে বাঙালি-অবাঙালি দাঙ্গায় ৬০০ জন মৃত্যুবরণ করে
# ১৯৭২  বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় ব্রাজিল

সর্বশেষ..