মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

বাংলা ভাষা ও সাহিত্য গবেষক, শিক্ষাবিদ এবং বুদ্ধিজীবী মোফাজ্জল হায়দার চৌধুরীর আজ ৯৩তম জন্ম বার্ষিকী। তিনি ১৯২৬ সালে বর্তমান নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার খালিশপুরে জন্ম গ্রহণ করেন। ১৯৪২ সালে তিনি প্রবেশিকা এবং ১৯৪৪ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৪৬ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে সর্বোচ্চ নম্বর পেয়ে বিএ অনার্স এবং ১৯৪৮ সালে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে রবীন্দ্রনাথের জীবন ও সাহিত্য নিয়ে গবেষণা করে সাহিত্যভারতী উপাধি অর্জন করেন। ১৯৫৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে এমএ পাস করেন।
মোফাজ্জল হায়দার চৌধুরী ১৯৪৮ সালে ঢাকা বেতারে পাণ্ডুলিপি রচয়িতা হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৫০ সালে জগন্নাথ কলেজে প্রভাষক পদে যোগ দেন। ১৯৫৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভাষক পদে যোগ দেন। ১৯৫৮ সালে তিনি ধ্বনিতত্ত্বের গবেষণার জন্য বিলেত যান। দেশে ফিরে ১৯৭০ সালে তিনি রিডার পদে উন্নীত হন।
মোফাজ্জল হায়দার গবেষণার পাশাপাশি অনেক কবিতা, গল্প ও নাটক লিখেছেন। তার প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে ‘রবি পরিক্রমা’, ‘বাংলা বানান’ ও ‘লিপি সংস্কার’, ‘রঙীন আখর’, ‘সাহিত্যের নব রূপায়ণ’ ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতার প্রাক্কালে তিনি অপহৃত হন।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি
# ১৮১৪ সমাজ সংস্কারক ও গদ্য লেখক প্যারীচাঁদ মিত্র (টেকচাঁদ ঠাকুর) জন্ম গ্রহণ করেন
# ১৮৪৭ সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায় জন্মগ্রহণ করেন
# ১৯১৭ আলেকজান্দার কেরেনস্কি রাশিয়ার প্রধানমন্ত্রী হন
# ১৯৭২ রাশিয়ার মনুষ্যবিহীন নভোযান ভেনেরা-৮ শুক্রে অবতরণ করে
# ১৯৮৩ পোল্যান্ডে সামরিক আইন প্রত্যাহার হয়
# ২০০৩ ইরাকের সাবেক শাসক সাদ্দাম হোসেনের দুই পুত্র উদয় ও কুসাই মার্কিন হামলায় নিহত হয়

সর্বশেষ..



/* ]]> */