আট হাজার কর্মী ছাঁটাই করবে টেলস্ট্রা

 

শেয়ার বিজ ডেস্ক: অস্ট্রেলিয়ার বৃহত্তম টেলিকম কোম্পানি টেলস্ট্রা আট হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে। খরচ কমিয়ে আনতেই এক-চতুর্থাংশ ছাঁটাই করা হবে বলে গতকাল বুধবার কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে। খবর বিবিসি।
কোম্পানি সূত্র জানায়, পরবর্তী তিন থেকে চার বছরের মধ্যে নির্বাহী ও ব্যবস্থাপনা পদে কর্মরতদের চারজনের একজনকে ছাঁটাইয়ের পরিকল্পনাও রয়েছে প্রতিষ্ঠানটির। সাম্প্রতিক বছরগুলোতে টেলস্ট্রার এটি একসঙ্গে অনেক কর্মীর ছাঁটাইয়ের ঘটনা। কোম্পানিটি ২০২০ সালের মধ্যে দুই বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারের সম্পদ বিক্রির পরিকল্পনাও করেছে। এছাড়া ২০১৯ সালের জুন পর্যন্ত মুনাফা কম হবে বলেও সতর্ক করা হয়েছিল। এদিকে বুধবার সিডনিতে টেলস্ট্রার শেয়ারের দাম চার দশমিক আট শতাংশ কমে দুই দশমিক ৭৭ মার্কিন ডলারে দাঁড়িয়েছে।
কোম্পানিটি আরও জানায়, ২০২২ সালের মধ্যে এক বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার খরচ কমিয়ে আনবে। টেলস্ট্রার প্রধান নির্বাহী অ্যান্ডি পেন কর্মী ছাঁটাইসহ অন্যান্য ঘোষণার পক্ষে সাফাই গেয়ে যুক্তি তুলে ধরেছেন। তিনি বলেন, প্রতিযোগিতায় অপটাস ও ভোডাফোন শক্তিশালী
অবস্থানে রয়েছে। তিনি বলেন, ‘টেলিকম শিল্প ঝুঁকিপূর্ণ অবস্থানে থাকায় আমাদের এটা করতে
হবে। আমরা বুঝতে পারছি এতে আমাদের কর্মীদের ওপর প্রভাব পড়বে এবং সুনির্দিষ্ট পরিবর্তনের জন্য এ সিদ্ধান্ত নিয়েছি।’
সিএমসি মার্কেট বিশেষজ্ঞ মাইকেল ম্যাককার্থি বলেন, টেলস্ট্রার বিনিয়োগকারীদের সন্তুষ্ট করতে অবকাঠামোগত পুনর্গঠনের পরিকল্পনা যথেষ্ট নয়। গত বছর টেলস্ট্রার শেয়ারের দাম অর্ধেকে নেমে এসেছিল। কিছু বিনিয়োগকারী মনে করেন টেলস্ট্রার মৌলিক পরিবর্তন দরকার।