স্পোর্টস

আফ্রিকান নেশন্স কাপ চ্যাম্পিয়ন আলজেরিয়া

স্পোর্টস ডেস্ক: সেনেগালকে ১-০ গোলে হারিয়ে আফ্রিকা মহাদেশের সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট আফ্রিকান নেশন্স কাপে চ্যাম্পিয়ন হয়েছে আলজেরিয়া। গত শুক্রবার রাতে মিসরের কায়রো আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে জয়সূচক গোলটি করেন বাগদাদ বুনিয়াহ।
ম্যাচের ৭৯ সেকেন্ডের মাথায়ই জয়সূচক গোল পেয়ে যায় আলজেরিয়া। আফ্রিকান কাপ অব নেশন্সের ফাইনালের ইতিহাসে এটাই দ্রুততম গোল। বাম প্রান্ত দিয়ে আক্রমণে গিয়ে ডি-বক্সের সামান্য বাইরে থেকে গোলমুখে শট নেন স্ট্রাইকার বাগদাদ বোউনেদজা। বল প্রতিপক্ষ ডিফেন্ডারের পায়ে লেগে বেশ উঁচুতে উঠে যায়। এরপর একদম ক্রসবার ঘেঁষে জড়ায় জালে।
সেনেগালের গোলরক্ষক আলফ্রেড গোমেস ভাবতেও পারেননি এমনটা ঘটতে পারে। বলকে উঁচুতে উঠতে দেখে তিনি বক্সের ভেতরেই ঠায় দাঁড়িয়ে ছিলেন। চেষ্টাও করেননি রুখে দেওয়ার। এগিয়ে যাওয়ার পর পুরোপুরি রক্ষণাত্মক হয়ে পড়ে আলজেরিয়া। বিপরীতে সেনেগাল একের পর এক আক্রমণ চালাতে থাকে। কিন্তু সফলতার দেখা পায়নি তারা। ম্যাচের ৬০তম মিনিটে পেনাল্টিও পেয়েছিল সাদিও মানের দল। কিন্তু ভিএআর প্রযুক্তির সহায়তা নিয়ে নিজের প্রথম সিদ্ধান্ত পাল্টে ফেলেন রেফারি। ফলে বল দখলের লড়াই (৬২ শতাংশ) ও শট নেওয়ায় (১২টি) এগিয়ে থাকলেও হারের হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয় সেনেগালকে।
উল্লেখ্য, আফ্রিকান নেশন্স কাপে এটি আলজেরিয়ার দ্বিতীয় সাফল্য। প্রথমবার তারা চ্যাম্পিয়ন হয় ১৯৯০ সালে। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এ আসরে সর্বাধিক সাতবার চ্যাম্পিয়ন হয়েছে মিসর। কিন্তু ঘরের মাঠে এবার তারা শেষ চারেও যেতে পারেনি। আফ্রিকান নেশন্স কাপের ২০১৯ সংস্করণে সর্বাধিক ২৪ দল অংশ নেয়। ১৯৯৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত আংশগ্রহণকারী দল ছিল ১৬টি।
এক নজরে ২০১৯ আফ্রিকান নেশন্স কাপ
চ্যাম্পিয়ন: আলজেরিয়া
রানার্সআপ: সেনেগাল
তৃতীয় স্থান: নাইজেরিয়া
চতুর্থ স্থান: তিউনিসিয়া
সর্বাধিক গোলদাতা: ওডিওন ইগহালো (নাইজেরিয়া)-৫ গোল।
সেরা খেলোয়াড়: ইসমাইল বিন নাসের (আলজেরিয়া)
সেরা গোলরক্ষক: রইস মবোলাহি (আলজেরিয়া)

সর্বশেষ..