টেলকো টেক

আবারও আমাজনের স্মার্টফোন…

স্মার্টফোন খাতটি বেশ বড়। বড় এ বাজারটি ধরতে চায় আমাজন। বলা হচ্ছে, নবোদ্যমে এ খাতে থাকার চেষ্টা করছে ই-কমার্স জায়ান্ট আমাজন। এর আগে ২০১৪ সালে ‘ফায়ার’ নামে স্মার্টফোন এনেছিল প্রতিষ্ঠানটি। দাম ছিল ২০০ ডলার। তবে সুবিধা করতে পারেনি, জনপ্রিয় হয়নি ফোনটি। কিন্তু এ খাতে নিজেদের উদ্ভাবনী শক্তি দেখানোর ইচ্ছে ফুরিয়ে যায়নি প্রতিষ্ঠানটির। দ্য টেলিগ্রাফকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনই ইঙ্গিত দিয়েছেন এ প্রতিষ্ঠানের ডিভাইস ও সেবা বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ডেভ লিম্প।
আমাজন এমন কিছু আনতে চাচ্ছে, যাতে প্রতিযোগিতা করে স্মার্টফোন খাতে টিকে থাকা যায়। তবে স্মার্টফোন, না কি ভিন্ন ধরনের স্মার্ট ডিভাইস আনবে প্রতিষ্ঠানটি তা জানা যায়নি। এ বিষয়ে লিম্প বলেন, কম্পিউটার হোক আর স্মার্টফোন, আমরা সব বিষয় নিয়ে পরীক্ষা করছি।
ফায়ার ব্র্যান্ডের স্মার্টফোনে অনেক জনপ্রিয় অ্যাপ ছিল না। যেমন, গুগল ম্যাপস। ফোনটি বাজারজাতকরণ করে এটিঅ্যান্ডটি। আর কোনো প্রতিষ্ঠানকে বিপণনের সুযোগ দেওয়া হয়নি তখন। ফরচুন ম্যাগাজিনের এক প্রতিবেদনে জানা যায়, উম্মোচনের এক মাসের মধ্যে ফোনটির দাম ২০০ ডলার থেকে ৯৯ সেন্টে নামে।
গত বছর আমাজন এক প্রেস বিজ্ঞপ্তিতে ঘোষণা দেয়, আমরা গ্রাহকের সুবিধার্থে অ্যালেক্সা-এর ব্যবহার সবখানে ছড়িয়ে দিতে চাই। তখনই আমাজনের স্মার্টফোন বাজারে আনার গুজব রটে। প্রসঙ্গত, আমাজনের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এই অ্যালেক্সা।
এতকিছুর পরও নতুন এ ডিভাইসের অগ্রগতি সম্পর্কে কিছু জানাতে চায়নি প্রতিষ্ঠানটি। তবে আশা করা যায়, আমাজনের অন্য সব পণ্যের মতোই এবারের উদ্যোগটিও বেশ সফল হবে।

সর্বশেষ..



/* ]]> */