স্পোর্টস

আবারও ইপিএলে সেরা কোচ গার্দিওলা

ক্রীড়া ডেস্ক: কয়েকদিন আগেই লিভারপুলের চেয়ে এক পয়েন্ট এগিয়ে টানা ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) শিরোপা ঘরে তুলেছে ম্যানচেস্টার সিটি। এখনও পুরোপুরি সেই রেশ কাটেনি সিটিজেন শিবিরে। এরই মধ্যে আরেকটি সুখবর পেয়েছে ইংলিশ জায়ান্টরা। আবারও ইপিএলের সেরা কোচ নির্বাচিত হয়েছেন পেপ গার্দিওলা। এজন্য তিনি পেছনে ফেলেছেন ইয়ুর্গেন ক্লপ ও মাউরিসিও পচেত্তিনোকে।
এবারের প্রিমিয়ার লিগে একেবারে শেষ পর্যন্ত গার্দিওলা ও ক্লপের মধ্যে চলে শিরোপার লড়াই। যদিও শেষ হাসিটা হেসেছেন গার্দিওলাই। এর আগে মৌসুমেও সিটিকে ট্রফি জিতিয়ে সেরা কোচ নির্বাচিত হয়েছিলেন তিনিই।
৩টি ক্লাবের হয়ে এখন পর্যন্ত কোচ হিসেবে গার্দিওলা ২৬টি শিরোপা জিতেছেন। এর মধ্যে বার্সেলোনার হয়ে ১৪টি (৩টি লা লিগা, দুটি কোপা ডেল রে, দুটি চ্যাম্পিয়নস লিগ, ৩টি সুপার কোপা, দুটি উয়েফা সুপার কাপ ও দুটি ক্লাব বিশ্বকাপ), বায়ার্ন মিউনিখের হয়ে ৭টি (৩টি বুন্দেসলিগা, দুটি জার্মান কাপ, একটি উয়েফা সুপার কাপ এবং একটি ক্লাব বিশ্বকাপ) এবং ম্যানচেস্টার সিটির হয়ে ৫টি (দুটি প্রিমিয়ার লিগ শিরোপা, দুটি লিগ কাপ এবং একটি কমিউনিটি শিল্ড)।
কোচ হিসেবে শিরোপা জিতে সর্বকালের শীর্ষ তালিকায় গার্দিওলার সামনে আছেন কেবল অ্যালেক্স ফার্গুসন (৪৯), মিরেসা লুসেসকু (৩২), ভ্যালেরি লেবানোভস্কি (৩০) এবং ওটমার হিৎজফিল্ড (২৮)। ১০ বছর আগে ফার্গুসনের অধীনে পরপর দুবার শিরোপা জিতেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। এবার সিটির জার্সিতে তার কীর্তি ছুঁয়েছেন গার্দিওলা।
চলতি মৌসুমে এরই মধ্যে ইংলিশ লিগ কাপও ঘরে তুলেছে সিটি। এবার দলটির চোখ এফএ কাপের ফাইনালে। আগামী শনিবার যে লড়াইয়ে গার্দিওলার শিষ্যরা নামবে ওয়াটফোর্ডের বিপক্ষে। ট্রফি জিতলে প্রথমবারের ঘরোয়া ট্রেবল ঘরে তুলবে ইংলিশ জায়ান্টরা।

সর্বশেষ..