কোম্পানি সংবাদ

আরএকে সিরামিকের এজিএমের স্থান নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক: বার্ষিক সাধারণ সভার (এজিএম) স্থান নির্ধারণ করেছে সিরামিক খাতের কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড। কোম্পানিটির ২০তম এজিএম আগামী ৯ এপ্রিল সকাল ১০টায় রাজধানীর খিলক্ষেত, পূর্বাচল লিংক রোডের ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরাতে (পুষ্পগুচ্ছ) অনুষ্ঠিত হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিকে, সর্বশেষ কার্যদিবসে ডিএসইতে কোম্পানির শেয়ারদর এক দশমিক ৯৪ শতাংশ বা ৭০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ৩৬ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৩৬ টাকা ৬০ পয়সা। ওইদিন কোম্পানিটির ৩৬ লাখ ৫৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। দিনজুড়ে এক লাখ ১৬১টি শেয়ার মোট ১৯২ বার হাতবদল হয়। ওইদিন শেয়ারদর সর্বনি¤œ ৩৬ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ ৩৬ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ৩৫ টাকা ১০ পয়সা থেকে ৫১ টাকা ৭০ পয়সায় ওঠানামা করে।
২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ নগদ লভ্যাংশ ও ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ৯ এপ্রিল সকাল ১০টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। ওই সময় কোম্পানিটি শেয়ারপ্রতি আয় (ইপিএস) করে দুই টাকা ২৯ পয়সা এবং ৩১ ডিসেম্বরে শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়ায় ১৭ টাকা ৯৭ পয়সা। যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে দুই টাকা ৬২ পয়সা ও ১৮ টাকা ২৫ পয়সা।
এর আগে ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত সমাপ্ত হিসাববছরের জন্য ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে, যা আগের বছর ছিল ২০ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস।
কোম্পানিটি ২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে।
কোম্পানির ৬০০ কোটি অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩৮৯ কোটি ছয় লাখ ২০ হাজার টাকা।
কোম্পানিটির ৩৮ কোটি ৯০ লাখ ৬২ হাজার ৪৫৬টি শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৭২ দশমিক আট শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ১৪ দশমিক ৮৪ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীর দশমিক ১০ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ১২ দশমিক ৯৮ শতাংশ শেয়ার।

সর্বশেষ..