বিশ্ব সংবাদ

আলবেনিয়ার প্রধানমন্ত্রীর দফতরে পেট্রোলবোমা হামলা

শেয়ার বিজ ডেস্ক: দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ আলবেনিয়ার প্রধানমন্ত্রী ইদি রমার দফতরে গত শনিবার পেট্রোলবোমা হামলা চালিয়েছে দেশটির সরকারবিরোধী বিক্ষোভকারীরা। প্রধানমন্ত্রীর দফতরের প্রবেশপথে বোমাটি নিক্ষেপ করা হয়। একপর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয় বিক্ষোভকারীরা। এ সময় উভয় পক্ষের প্রায় ডজনখানেক আহত হয়। গ্রেফতার করা হয় বিরোধী দলের এক নেতাকে। খবর: রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়, নির্বাচনে জালিয়াতি ও দুর্নীতির দায়ে তিন মাস ধরে বর্তমান প্রধানমন্ত্রী ইদি রমার পদত্যাগের দাবি জানিয়ে আসছে বিক্ষোভকারীরা। এরই মধ্যে শনিবারের বিক্ষোভে সহিংসতার ঘটনা ঘটে। এ সময় গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীরা সেøাগান দেয়, আমরা একটি ইউরোপিয়ান আলবেনিয়া চাই।
গত ফেব্রুয়ারি থেকেই নতুন নির্বাচনের দাবিতে সোচ্চার আলবেনিয়ার সরকারবিরোধীরা। বিরোধী এমপিরা পার্লামেন্ট বর্জন করছেন। শনিবার প্রধানমন্ত্রীর দফতরে পেট্রোলবোমা হামলার পর ভবিষ্যতে আরও বড় ধরনের বিক্ষোভের হুশিয়ারি উচ্চারণ করেছেন বিরোধী ডেমোক্রেটিক পার্টির নেতা লুলজিম বাশা। বিক্ষোভকারীদের উদ্দেশে তিনি বলেন, যতদিন পর্যন্ত সরকার আলবেনিয়াকে ইউরোপ থেকে বিচ্ছিন্ন রাখবে, যতদিন ততদিন এই লড়াই অব্যাহত থাকবে। আমাদের মিশন হচ্ছে, আমরা অপরাধ ও দুর্নীতি থেকে দেশকে মুক্ত করব। আলবেনিয়াকে ইউরোপের অন্যান্য অংশের মতো করে বিনির্মাণ করা হবে।
এদিকে বিরোধীদের অবস্থানকে অন্ধ নীতি হিসেবে আখ্যায়িত করেছেন আলবেনিয়ার প্রধানমন্ত্রী। তিনি বলেন, বিরোধীরা সরকারের পদত্যাগের দাবি তুলছে, যা দুঃখজনক। তাদের আগুন সরকারের নয়, বরং দেশের ক্ষতি করেছে।

সর্বশেষ..