আশুলিয়ায় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে অবস্থান কর্মসূচি

প্রতিনিধি, সাভার: সাভারের আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানায় বকেয়া বেতন ও শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বন্ধ কারখানার সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন শ্রমিকরা। বৃহস্পতিবার সকাল থেকে বলিভদ্র এলাকার নাজ নিটওয়্যার লিমিটেড নামের কারখানার সামনে অবস্থান কর্মসূচি পালন করেন তারা।
শ্রমিকদের অভিযোগ, মালিকপক্ষ দীর্ঘদিন ধরে কখনোই সঠিক সময়ে শ্রমিকদের বেতন পরিশোধ করতে পারছিল না। অন্যান্য কারখানায় ৫ তারিখের মধ্যে বেতন পরিশোধ করা হলেও তারা বেতন পেতে ২০-২৫ তারিখ হয়ে যায়। এ নিয়ে শ্রমিকরা এর আগে কাজে যোগ দিতে এসে কারখানা অভ্যন্তরে কর্মবিরতি পালন করলে মালিকপক্ষ তাদের নানাভাবে হুমকি প্রদান করে আসছে। এরই জেরে কারখানার ৩০১ শ্রমিককে শ্রম আইন অনুযায়ী পাওনা পরিশোধ না করে অবৈধভাবে ছাঁটাই করে মালিকপক্ষ। এ ঘটনায় গত ২১ অক্টোবর কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর এবং মালিকপক্ষের উপস্থিতিতে শ্রমিকদের সব পাওনা পরিশোধের শর্তে সমঝোতা চুক্তি হয়। তবে এর দুদিন পর ২৩ অক্টোবর কারখানা অভ্যন্তরে ভাংচুর, মারধরসহ আট লাখ টাকা লুটের মিথ্যা অভিযোগে মামলা করেন কারখানার মেইনটেন্যান্স ইনচার্জ শাহিন প্রধান। কিন্তু গতকাল (১৫ নভেম্বর) তা পরিশোধের কথা থাকলেও কারখানা তালাবদ্ধ রেখেই পালিয়েছে মালিকপক্ষ।
এ ঘটনায় এক মাসের বকেয়া বেতন ও ছাঁটাই করা ৩০০ শ্রমিকের তিন মাস ১৩ দিনের পারিশ্রমিকসহ মামলা প্রত্যাহার দাবিতে আজ শ্রমিকরা অবস্থান কর্মসূচি পালন করছেন বলে জানান তারা।
এদিকে আজ শ্রমিকদের সব পাওনা বুঝিয়ে দেওয়া না হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে হুশিয়ারি দেন বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশন সভাপতি তুহিন চৌধুরী।
এ ঘটনায় কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী মহাপরিদর্শক (সাধারণ) এসএম জিসান এবং মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করলেও তাদের পাওয়া যায়নি।