আস্থা ভোটে হেরে পদচ্যুত স্পেনের প্রধানমন্ত্রী রাজয়

শেয়ার বিজ ডেস্ক : নিজের রাজনৈতিক দল দুর্নীতিতে জড়ানোর অভিযোগে সংসদে অনুষ্ঠিত আস্থা ভোটে হেরে স্পেনের প্রধানমন্ত্রিত্ব ছেড়েছেন মারিয়ানো রাজয়। তার বিরুদ্ধে সংসদে ওই আস্থা ভোটের প্রস্তাব করেন দেশটির বামপন্থি নেতা পেদ্রো স্যাঞ্চেজ। খবর বিবিসি।
পার্লামেন্টে গতকাল শুক্রবারের এই ভোটাভুটির আগে পেদ্রো বলেন, আমাদের দেশের ইতিহাসে নতুন একটি অধ্যায় শুরু করতে যাচ্ছি। দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে পেদ্রোই দায়িত্ব নিতে যাচ্ছেন বলে প্রতিবেদনে বলা হয়েছে।
সংসদের আস্থা ভোটে বাস্ক ন্যাশনালিস্ট পার্টিসহ ছোট ছোট রাজনৈতিক দলগুলোর এমপিদের সমর্থন পেয়েছেন স্যাঞ্চেজ। প্রধানমন্ত্রী রাজয়ের বিপক্ষে আস্থা ভোটে ১৮০ সংসদ সদস্য সমর্থন দেন। এছাড়া স্যাঞ্চেজের প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেন ১৬৯ জন, একজন ভোট দেওয়া থেকে বিরত থাকেন।
পার্লামেন্টে আস্থা ভোট নিয়ে বিতর্কের দ্বিতীয় দিন শুক্রবার রাজয় পরাজয়ের মুখোমুখি হয়েছেন বলে স্বীকার করেন। এ সময় তিনি সংসদ সদস্যদের বলেন, আমি যে স্পেন পেয়েছিলাম তার চেয়ে ভালো স্পেনের জন্য পদত্যাগ করাই সম্মানের।
আধুনিক স্পেনের ইতিহাসে প্রথম প্রধানমন্ত্রী হিসেবে পার্লামেন্টে আস্থা ভোটে হেরে গেলেন মারিয়ানো রাজয়। দেশটির রক্ষণশীল রাজনৈতিক দল পিপলস পার্টির এই নেতা ২০১১ সাল থেকে ক্ষমতায় ছিলেন।