স্পোর্টস

আয়ে রোনালদোকে ছাড়িয়ে শীর্ষে মেসি

ক্রীড়া ডেস্ক: তাদের দ্বৈরথটা চলে আসছে প্রায় এক যুগ ধরে। সে ধারাবাহিকতায় কখনও লিওনেল মেসি ছাড়িয়ে যান ক্রিস্টিয়ানো রোনালদোকে; আবার কখনও কিং লিওকে পেছনে ফেলেন সিআর সেভেন। ঠিক তেমনটিই আবারও ঘটেছে। এবার আয়ে পর্তুগিজ ফরোয়ার্ডকে টপকে গেছেন আর্জেন্টিনার তারকা ফুটবলার।
ফোর্বস সাময়িকীর করা ১০০ খেলোয়াড়ের তালিকায় গত বছরে বেশি আয়ের হিসাবে ছিলেন লিওনেল মেসি। সে তিনিই রোনালদোকে পেছনে ফেলে উঠেছেন শীর্ষে।
মেসি গত বছর আয় করেছেন ১২ কোটি ৭০ লাখ ডলার। এদিকে ১০ কোটি ৯০ লাখ ডলার আয় হয় রোনালদোর। তিন নম্বরে থাকা নেইমারের আয় ১০ কোটি ৫০ লাখ ডলার।
২০১৮ সালের জুন থেকে ২০১৯ সালের জুনের মাঝের সময়কালে খেলোয়াড়দের পুরস্কারের অর্থ, বেতন ও এন্ডোর্সমেন্টের যোগফলে মোট আয়ের হিসাব করেছে যুক্তরাষ্ট্রের সাময়িকী ফোর্বস। ওই সময়ের মধ্যে নেইমার বেতন থেকে পেয়েছেন সাত কোটি ৫০ লাখ ডলার। রোনালদোর চেয়ে যা এক কোটি ডলার বেশি। বেতন থেকে দুজনের চেয়েই বেশি আয় করেছেন মেসি, ৯ কোটি ২০ লাখ ডলার। এদিক ওই সময়ে এন্ডোর্সমেন্ট থেকে রোনালদো আয় করেছেন চার কোটি ৪০ লাখ ডলার। মেসি (তিন কোটি ৫০ লাখ ডলার) ও নেইমারের (তিন কোটি ডলার) চেয়ে যা বেশি।
ফুটবলারদের পর সবচেয়ে বেশি আয় করেছেন মেক্সিকান বক্সার সাউল আলভারেস। তার মোট আয় ৯ কোটি ৪০ লাখ ডলার। এ তালিকার পঞ্চম স্থানে রজার ফেদেরার। তার আয় ৯ কোটি ৩৪ লাখ ডলার। এন্ডোর্সমেন্ট থেকে আয়ের হিসাবে অবশ্য তিনিই সবার ওপরে, আট কোটি ৬০ লাখ ডলার।
আয়ে শীর্ষ পাঁচ ক্রীড়াবিদ
নাম দেশ খেলা আয় (ডলার)
লিওনেল মেসি আর্জেন্টিনা ফুটবল ১২ কোটি ৭০ লাখ
ক্রিশ্চিয়ানো রোনালদো পর্তুগাল ফুটবল ১০ কোটি ৯০ লাখ
নেইমার ব্রাজিল ফুটবল ১০ কোটি ৫০ লাখ
ক্যানেলো আলভারেজ মেক্সিকো বক্সিং ৯ কোটি ৪০ লাখ
রজার ফেদেরার সুইজারল্যান্ড টেনিস ৯ কোটি ৩৪ লাখ

 

সর্বশেষ..