ইইউ’র জরিমানার বিরুদ্ধে আপিল করছে গুগল

 

শেয়ার বিজ ডেস্ক: চলতি বছর জুলাইয়ে মার্কিন সার্চ ইঞ্জিন গুগলের বিরুদ্ধে রেকর্ড ৫০০ কোটি ডলার জরিমানা ধার্য করে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) অ্যান্টিট্রাস্ট নীতিনির্ধারকরা। প্রতিদ্বন্দ্বিতায় নিজেদের এগিয়ে রাখতে অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমের অপব্যবহার করেছে গুগল এমন অভিযোগে করা জরিমানার বিরুদ্ধে গত মঙ্গলবার চ্যালেঞ্জ করেছে প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।
এক ইমেইলে গুগলের পক্ষ থেকে বলা হয়, ‘আমরা এখন ইউরোপীয় কমিশনের অ্যান্ড্রয়েড নিয়ে দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে ইইউর জেনারেল কোর্টে আপিল দাখিল করেছি।’ এর আগে প্রতিষ্ঠানটি এই মামলা লুক্সেমবার্গে অবস্থিত ইউরোপের দ্বিতীয় সর্বোচ্চ আদালতে নিয়ে যাওয়ার কথা জানিয়েছিল।
জুলাইয়ে ওই জরিমানার রায় দেওয়ার দিন গুগল প্রধান সুন্দর পিচাইয়ের যুক্তি ছিলÑঅ্যান্ড্রয়েড গ্রাহকদের জন্য আরও পছন্দের অপশন তৈরি করেছে, কমায়নি। এই যুক্তিকে সামনে নিয়ে এগুতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।
জুলাইয়ে ইউরোপীয় কমিশনের রায়ে বলা হয়, ২০১১ সাল থেকে গুগল বাজারে থাকা এর আধিপত্যের অপব্যবহার করছে। বিশ্বের প্রায় ৮০ শতাংশ স্মার্টফোন অ্যান্ড্রয়েডে চলে। অভিযোগে বলা হয়, স্মার্টফোন নির্মাতাদের এই অপারেটিং সিস্টেম বিনা মূল্যে দেওয়ার মাধ্যমে গুগল বাজারে প্রতিযোগিতায় সাম্য নষ্ট করেছে।
জুলাইয়ের রায়ে ইইউর পক্ষ থেকে বলা হয়, গুগলের মূল প্রতিষ্ঠান অনৈতিকভাবে তাদের নিজস্ব সেবাকে বাড়তি সুবিধা দিয়েছে এবং স্মার্টফোননির্মাতা প্রতিষ্ঠানগুলোকে ক্রোম, সার্চ এবং প্লে স্টোরের মতো গুগলের ফ্রি অ্যাপগুলোকে আগে থেকে ইনস্টল করতে বাধ্য করেছে।