ইউএস-বাংলার কাঠমান্ডু ফ্লাইট বন্ধ

আজ রাষ্ট্রীয় শোক

শেয়ার বিজ ডেস্ক: ইউএস-বাংলা এয়ারের কাঠমান্ডুতে পরিচালিত সব ফ্লাইট আপাতত বন্ধ ঘোষণা করেছে কোম্পানিটি। বাংলাদেশভিত্তিক এ বেসরকারি বিমান সংস্থাটির জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক (জিএম) কামরুল ইসলাম গতকাল বুধবার সংস্থার কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান। বহরের একটি উড়োজাহাজ কাঠমান্ডুতে দুর্ঘটনায় পড়ে অর্ধশত মানুষ নিহত হওয়ার পর তারা এ সিদ্ধান্ত নিল। এদিকে উড়োজাহাজ দুর্ঘটনায় মানুষ নিহত হওয়ার ঘটনায় আজ বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। বিডিনিউজ।

কোম্পানির কর্মকর্তা কামরুল ইসলাম বলেন, ঢাকা-কাঠমান্ডু-ঢাকা রুটে আমাদের ফ্লাইট পরিচালনা অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। উল্লেখ্য, এই দুর্ঘটনার পর দৃশ্যত উড়োজাহাজ সংকটে পড়তে হয়েছে ইউএস-বাংলাকে। কেননা কানাডার বোম্বারডিয়ার কোম্পানির তৈরি যে ড্যাশ ৮-কিউ-৪০০ উড়োজাহাজটি বিধ্বস্ত হয়, সেদিন কাঠমান্ডুতে রওনা হওয়ার আগে অভ্যন্তরীণ দুটি ফ্লাইট চালানো হয়েছিল এটি দিয়ে। ইউএস-বাংলার ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, তাদের বহরে চারটি ড্যাশ ৮-কিউ-৪০০ এবং চারটি বোয়িং ৭৩৭ উড়োজাহাজ রয়েছে। একটি বিধ্বস্ত হওয়ায় এখন তাদের বহরে উড়োজাহাজের সংখ্যা সাতটি।

কাঠমান্ডু ফ্লাইট আপাতত বন্ধ রাখলেও অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটগুলোতে ইউএস-বাংলার ফ্লাইটগুলো স্বাভাবিকভাবেই চলছে বলে জানান কামরুল। উল্লেখ্য, চার বছর আগে যাত্রা শুরু করা বিমান সংস্থাটি অভ্যন্তরীণ রুটের পাশাপাশি কলকাতা, সিঙ্গাপুর, ব্যাংকক, কুয়ালালামপুর, মাসকাট ও দোহা রুটে ফ্লাইট পরিচালনা করে। ইউএস-বাংলার ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, গতকাল বুধবার ঢাকা থেকে চট্টগ্রামে সকাল সাড়ে ৭টা, সকাল ১০টা, বিকাল ৩টা, সন্ধ্যা সাড়ে ৭টা, সন্ধ্যা ৬টা এবং রাত পৌনে ৯টায় তাদের ফ্লাইট রয়েছে। পাশাপাশি যশোর, বরিশাল, সৈয়দপুর ও কক্সবাজারে তাদের ফ্লাইটও সচল।

সূত্রমতে, গতকাল সকাল সাড়ে ৭টায় শাহজালাল বিমানবন্দর থেকে চট্টগ্রাম এবং সকাল ১১টায় কলকাতাগামী ফ্লাইট যাত্রা করেনি। তবে ৭টা ৪০ মিনিটে যশোর, ৮টা ৪৫ মিনিটে সৈয়দপুর, ৮টা ৫০ মিনিটে কুয়ালালামপুর, সকাল ১০টায় চট্টগ্রাম, ১০টা ১০ মিনিটে যশোর, ১১টা ৩০ মিনিটে কক্সবাজার, ১২টা ১০ মিনিটে সৈয়দপুর, বেলা ১টায় সিলেট, বেলা ২টা ৪০ মিনিটে রাজশাহী, বেলা ৩টায় চট্টগ্রাম ও বিকাল ৩টা ৩০ মিনিটে সৈয়দপুরের উদ্দেশে ফ্লাইটগুলো যাত্রা করেছে।

এদিকে প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের একজন কর্মকর্তা গণমাধ্যমকে গতকাল জানিয়েছেন, গত সোমবার নেপালের কাঠমাণ্ডুতে বিমান বিধ্বস্ত হয়ে হতাহত হওয়ার ঘটনায় আগামীকাল রাষ্ট্রীয় শোক পালন করা হবে। এ বিষয়ে আজ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কাল গোটা জাতি নিহত ব্যক্তিদের আত্মার প্রতি শ্রদ্ধা জানাবে।