কোম্পানি সংবাদ

ইউনাইটেড কমার্শিয়াল ও ওয়ান ব্যাংকের ঋণমান নির্ণয়

নিজস্ব প্রতিবেদক: ওয়ান ব্যাংক লিমিটেড ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক: কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এএ’ এবং স্বল্প মেয়াদে পেয়েছে ‘এসটি২’। ৩১ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।
এদিকে গতকাল ডিএসইতে কোম্পানির শেয়ারদর অপরিবর্তীত থেকে প্রতিটি সর্বশেষ ১৭ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ১৭ টাকা ৬০ পয়সা। ওইদিন কোম্পানিটির ৫৪ লাখ ৮৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। দিনজুড়ে তিন লাখ ১২ হাজার ৭৮৭টি শেয়ার মোট ১৩৭ বার হাতবদল হয়। ওইদিন শেয়ারদর সর্বনিন্ম ১৭ টাকা ৪০ পয়সা থেকে সর্বোচ্চ ১৭ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ১৫ টাকা ৭০ পয়সা থেকে ২০ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে।
কোম্পানিটি ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। কোম্পানির এক হাজার ৫০০ কোটি অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক হাজার ৫৪ কোটি ১৩ লাখ টাকা। কোম্পানিটির ১০৫ কোটি ৪১ লাখ ৩০ হাজার ৬৫৪টি শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৩৬ দশমিক ৬৭ শতাংশ, সরকারি শূন্য দশমিক ৮১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর ১৮ দশমিক ৪২ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীর এক দশমিক ৫২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ৪২ দশমিক ৫৮ শতাংশ শেয়ার। ওয়ান ব্যাংক লিমিটেড: কোম্পানিটি দীর্ঘমেয়াদে রেটিং পেয়েছে ‘এএ’ এবং স্বল্প মেয়াদে পেয়েছে ‘এসটি২’। ৩১ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।
৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে ইপিএস হয়েছে এক টাকা ৮৪ পয়সা এবং এনএভি দাঁড়িয়েছে ১৮ টাকা ৯৪ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১ আগস্ট সকাল ১১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট ছিল গতকাল। তাই গতকাল কোম্পানিটির শেয়ার লেনদেন বন্ধ ছিল।
‘এ’ ক্যাটেগরির এ কোম্পানিটি ২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৭৬৬ কোটি ৫৩ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানিটির মোট ৭৬ কোটি ৬৫ লাখ ৩৩ হাজার ৬৮৪টি শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে মোট শেয়ারের ৩০ দশমিক দুই শতাংশ উদ্যোক্তা বা পরিচালক, প্রতিষ্ঠানিক ১৬ দশমিক ৯৫ শতাংশ, বিদেশি তিন দশমিক ৬৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪৯ দশমিক ৩৮ শতাংশ শেয়ার রয়েছে।

 

সর্বশেষ..