এডিবি প্রতিনিধিদলের সঙ্গে বিডার বৈঠক

ইকোনমিক করিডোর বিষয়ে

নিজস্ব প্রতিবেদক: ইকোনমিক করিডোর বিষয়ে গতকাল রাজধানীতে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) একটি প্রতিনিধিদলের সঙ্গে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলামের বৈঠক অনুষ্ঠিত হয়। বিডার জনসংযোগ কর্মকর্তা বিবেকানন্দ রায় স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বৈঠক সম্পর্কে গণমাধ্যমকে জানানো হয়েছে।
বৈঠকে এডিবি প্রতিনিধিদলে ছিলেন সংস্থাটির প্রধান আঞ্চলিক সহযোগিতা বিশেষজ্ঞ ডং চিয়ান লি, বাংলাদেশ কার্যালয়ের অর্থনীতিবিদ সোন চান হং ও সার্ক অঞ্চলবিষয়ক জ্যেষ্ঠ আঞ্চলিক সহযোগিতাবিষয়ক কর্মকর্তা এলিয়েন পানজিলিয়ান।
বৈঠকে সাউথ-ওয়েস্ট করিডোরে সহযোগিতার বিষয়ে প্রাথমিকভাবে ২০০ মিলিয়ন ডলার পরিবহন, এনার্জি ও ট্রেড ফ্যাসিলিটেশন দ্বারা ইকোনমিক করিডোর উন্নয়নে ব্যয় করা হবে বলে জানানো হয়।
প্রাথমিকভাবে পায়রা বন্দর-বেনাপোল-ঢাকা ও ঢাকা-সিলেট করিডোর তৈরি করা হবে, যা বাংলাদেশ-ভারত-মিয়ানমার ও চীনকে যুক্ত করবে। তাছাড়া স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি প্রকল্প চিহ্নিত করে প্রস্তুত করাসহ প্রয়োজনীয় কার্যক্রম সরকারের পক্ষ থেকে গ্রহণ করা হবে বলেও সিদ্ধান্ত গৃহীত হয়।
বৈঠকে এডিবির পক্ষ থেকে বলা হয়, এডিবি একক ও যৌথভাবে জাতীয় আঞ্চলিক প্রকল্প হিসেবে করিডোরে অন্তর্ভুত প্রকল্পগুলো বাস্তবসম্মতভাবে বাস্তবায়ন করবে এবং এর মাধ্যমে পরিকল্পিত শিল্পায়ন, অবকাঠামো, কানেকটিভিটিসহ অন্যান্য সুবিধা তৈরি করতে সহায়তা করবে। এসব সুবিধার মাধ্যমে বাংলাদেশ বৈশ্বিক ভ্যালু চেইনে যুক্ত হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।