ইবনে সিনা ও এপেক্স ফুডসের ঋণমান নির্ণয়

নিজস্ব প্রতিবেদক: দি ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রি লিমিটেড ও এপেক্স ফুডস লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ইবনে সিনা: রেটিং পেয়েছে ‘এ১’। ৩০ জুন ২০১৭ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ২০১৭ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত প্রতিবেদনের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

গতকাল শেয়ারদর দশমিক ৭৭ শতাংশ বা এক টাকা ৯০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ২৪৪ টাকা ২০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ২৪৩ টাকা ৮০ পয়সা। দিনজুড়ে ৪৮ হাজার ৮৫৮টি শেয়ার মোট ৩৫৪ বার হাতবদল হয়, যার বাজারদর এক কোটি ১৯ লাখ ৮৮ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ২৪৩ টাকা থেকে সর্বোচ্চ ২৪৯ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ২০৩ টাকা ৮০ পয়সা থেকে ২৯৭ টাকায় ওঠানামা করে।

২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ২৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাসসহ মোট ৩৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে ৯ টাকা ছয় পয়সা ও শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ৪২ টাকা ৭৯ পয়সা।

এপেক্স ফুডস: রেটিং পেয়েছে ‘এ২’। ৩০ জুন ২০১৭ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

গতকাল কোম্পানিটির ১৮ হাজার ৯৬৫টি শেয়ার ১০১ বার লেনদেন হয়। এর বাজারদর ছিল ২৬ লাখ ৯৩ হাজার টাকা। শেয়ারদর আগের কার্যদিবসের চেয়ে দশমিক ৪৯ শতাংশ বা ৭০ পয়সা কমে প্রতিটি শেয়ার সর্বশেষ ১৪১ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৪২ টাকা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ১৪১ টাকা ৬০ পয়সা থেকে সর্বোচ্চ ১৪২ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে  শেয়ারদর ১২৫ টাকা ৮০ পয়সা থেকে ১৭৬ টাকা ৮০ পয়সায়  ওঠানামা করে।

কোম্পানিটি ১৯৮১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ৪২ পয়সা, যা এর আগের বছরের একই সময় ছিল ২৮ পয়সা ছিল। অর্থাৎ ইপিএস বেড়েছে ১৪ পয়সা।

অন্যদিকে আগের বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানির এনএভি ১২৩ টাকা ২৭ পয়সায় দাঁড়িয়েছে, যা একই বছরের ৩০ জুন পর্যন্ত সময়ে ১১৫ টাকা ১০ পয়সা ছিল।১৫ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন পাঁচ কোটি ৭০ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৩৫ কোটি আট লাখ টাকা। কোম্পানিটির মোট ৫৭ লাখ দুই হাজার ৪০০টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালক ৩৮ দশমিক ৯৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক ৯ দশমিক ৯৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ৫১ দশমিক শূন্য ছয় শতাংশ শেয়ার রয়েছে।