ইস্টার্ন কেব্লসের এজিএম স্থগিত

নিজস্ব প্রতিবেদক: বার্ষিক সাধারণ সভা (এজিএম) স্থগিত করেছে ইস্টার্ন কেব্লস লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে এজিএম ১৮ জানুয়ারি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। পরিবর্তিত নতুন তারিখ পরে জানিয়ে দেওয়া হবে বলে কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ১৯ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৩০ টাকা ৬১ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে এক টাকা ৩৫ পয়সা ও ৩০ টাকা ৪৩ পয়সা।

কোম্পানিটির চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে তিন পয়সা, যা আগের বছর একই সময় ছিল দুই পয়সা। অর্থাৎ ইপিএস বেড়েছে এক পয়সা। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এনএভি হয়েছে ৩০ টাকা ৬৪ পয়সা, যা একই বছরের ৩০ জুন পর্যন্ত ছিল ৩০ টাকা ৬১ পয়সা।

সর্বশেষ কার্যদিবসে কোম্পানির শেয়ারদর দশমিক ৫৪ শতাংশ বা এক টাকা ১০ পয়সা কমে প্রতিটি সবশেষ ২০৪ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ২০৪ টাকা ৪০ পয়সা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ২০৩ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ ২০৮ টাকা ১০ পয়সায় হাতবদল হয়। ওইদিন ২৫ হাজার ২৯৬টি শেয়ার ৩৪৩ বার হাতবদল হয়, যার বাজারদর ৫২ লাখ ছয় হাজার টাকা। গত এক বছরে শেয়ারদর ১৩২ টাকা ৫০ পয়সা থেকে ২৬৫ টাকা ৯০ পয়সার মধ্যে হাতবদল হয়।

১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটেগরির এ কোম্পানি। অনুমোদিত ৬০ কোটি এবং পরিশোধিত মূলধন ২৪ কোটি টাকা। রিজার্ভের পরিমাণ ৪৯ কোটি দুই লাখ টাকা। ৩০ জুন ২০১৬ সমাপ্ত হিসাববছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে, যা আগের বছরের চেয়ে দুই শতাংশ কম।