টেলকো টেক

ইয়ং সায়েন্টিস্ট মিটআপ

এমআইটিতে ভর্তি হওয়ার উপায় জানতে চান? ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) জন্য নিজেকে কীভাবে প্রস্তুত করতে হবে, একই সঙ্গে কীভাবে নভোচারী হওয়া যায় বা কী প্রস্তুতি নিতে হয়, রকেট ডিজাইন কীভাবে করা হয় এ বিষয়গুলোর ওপর আগ্রহ থাকলে যোগ দিন ইয়ং সায়েন্টিস্ট মিটআপে।
আগামী ৯ মার্চ শনিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে সকাল থেকে তরুণ ও খুদে বিজ্ঞানীদের নিয়ে দিনব্যাপী অনুষ্ঠিত হবে এ ‘ইয়ং সায়েন্টিস্ট মিটআপ’।
যৌথভাবে সেমিনারটি আয়োজন করেছেন নাসা সায়েন্টিফিক প্রব্লেম সল্ভার বাংলাদেশ, বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ।
সম্প্রতি একটি প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, এ মিটআপে সকালের সেশনে শিশুদের নিয়ে ‘রকেট মেকিং ওয়ার্কশপ’ পরিচালনা করা হবে। পরে বিকালের সেশনে থাকবে তিনটি আলাদা সেমিনার।
সেমিনারগুলো পরিচালনা করবেন এমআইটি জিরো রোবটিক্স ল্যাবের দায়িত্বে থাকা মিজানুল চৌধুরী। তিনি বুয়েটের সাবেক গোল্ড মেডেলিস্ট। কাজ করছেন ‘আন্তর্জাতিক মহাকাশ স্টেশন’-এর নভোচারীদের সঙ্গে। তার সঙ্গে রয়েছেন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ার রবি সংকর শীল। স্যাটেলাইট প্রোপালশন সিস্টেম নিয়ে কাজ করছেন তিনি।
প্রোগ্রামটির প্রধান স্পিকার মিজানুল চৌধুরী বলেন, স্পেস টেকনোলোজি গবেষণায় আমাদের দেশের তরুণদের আগ্রহ দেখে আমি অভিভূত। ওই প্রোগ্রামে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে। এছাড়া জিরো রোবোটিক্সের ওপর বছরব্যাপী বিভিন্ন প্রোগ্রামের মাধ্যমে স্কুলের ছেলেমেয়েদের স্পেস সায়েন্স ও প্রোগ্রামিংয়ে উদ্বুদ্ধ করার
লক্ষ্যে বাংলাদেশ ইনোভেশন ফোরাম কারিগরি সহায়তা দেবে।
বাংলাদেশ ইনভেশন ফোরামের ফাউন্ডার ও নাসা সল্ভার বাংলাদেশের প্রধান আরিফুল হাসান অপু বলেন, আমাদের স্বপ্ন থাকে মহাকাশে যাওয়ার, মহাকাশ বিজ্ঞানের বিভিন্ন জায়গায় কাজ করার। একে বাস্তবে পরিণত করার শুরু এ মিটআপ। এজন্য আমরা শিশুদের নিয়ে কাজ শুরু করেছি।
অনুষ্ঠানটির টাইটেল স্পন্সর ইনোভেডিয়াস প্রাইভেট। গোল্ড স্পন্সর স্টার কম্পিউটার সিস্টেম ও বাংলাদেশ কপিরাইট অ্যান্ড আইপি ফোরাম।
প্রসঙ্গত, নাসার নানা সায়েন্টিফিক প্রবলেম নিয়ে সরাসরি কাজ করাসহ প্লাটফর্ম তৈরির লক্ষ্যে বাংলাদেশ ইনোভেশন ফোরাম এরই মধ্যে চালু করেছে ‘নাসা সলভ বিডি’। এখানে নাসার যাবতীয় প্রবলেম ও এর সমাধান নিয়ে বছরব্যাপী বিভিন্ন সেমিনার, কম্পিটিশন প্রভৃতি আয়োজন করা হবে।
‘নাসা সলভ বিডি’ টিমে যারা বছরজুড়ে বিভিন্ন কাজের সঙ্গে সম্পৃক্ত হতে চায়, তাদের নিয়ে আগামী ৬ মার্চ সিটি ইউনিভার্সিটির ঢাকা ক্যাম্পাসে বিকাল ৩টা থেকে ৬টা পর্যন্ত মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে।

সর্বশেষ..