ঈদের আগে ডিএসইর সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে। দিনের শুরুতে ঊর্ধ্বমুখী প্রবণতা নিয়ে বাজার শুরু হয়। শেষ পর্যন্ত গতকালের চেয়ে সূচক ৩৮ দশমিক ৭৭ পয়েন্ট বেড়েছে ও লেনদেন হয়েছে ৪৫৭ কোটি টাকা। আগের দিনের থেকে মোট লেনদেন বেড়েছে প্রায় সাত কোটি ৮৬ লাখ টাকা।
ঈদের আগে সর্বশেষ কার্যদিবসে গতকাল সকালে পুঁজিবাজারের সূচক পাঁচ হাজার ৩২৬ দশমিক ৪৪ পয়েন্টের শুরুতেই বাজারের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। সকাল সাড়ে ১০টার পর সূচক কমলেও সাড়ে ১১টা থেকে আবার বাড়তে থাকে। ঈদের আগে শেষ কার্যদিবসে সূচক পাঁচ হাজার ৩৬৫ দশমিক ২২ পয়েন্টে গিয়ে থামে। মোট লেনদেন হওয়া ৩৩৯টি কোম্পানির মধ্যে দাম বাড়ে ১৯৮টির। কমে ৮৮টির এবং অপরিবর্তিত থাকে ৫৩টি কোম্পানির শেয়ারের দার।
দাম বৃদ্ধির টপ টেনের তালিকার কোম্পানিগুলোর মধ্যে প্রথম অবস্থানে আছে জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিক্যাল ডিভাইস লিমিটেড। গত দিনের থেকে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ১৯ টাকা ৩০ পয়সা। বর্তমানে কোম্পানিটির শেয়ারদর ২১২ টাকা ৯০ পয়সা। দ্বিতীয় অবস্থানে আছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আসিবি)। কোম্পানিটির শেয়ারদর ১২৮ টাকা ৬০ পয়সা থেকে ১৪১ টাকা ৪০ পায়সায় এসে থামে। তালিকার তৃতীয় অবস্থানে আছে পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড লিমিটেড। কোম্পানিটির শেয়ারদর ৯৬ টাকা ৫০ পয়সা থেকে ১০৪ টাকা ১০ পায়সায় এসে থামে। এর পরবর্তী অবস্থানে আছে মুন্নু সিরামিক, কেডিএস একসেসরিজ লিমিটেড, ফার্মা এইডস, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, পদ্মা ইসলামি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড অ্যাম্বী ফার্মাসিউটিকাল ও তালিকার শেষ অবস্থানে আছে রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।
অন্যদিকে দর কমার টপটেন লুজার কোম্পানির প্রথম অবস্থানে আছে বার্জার পেইন্টস বাংলাদেশ। গত কাল কোম্পানিটির শেয়ার দর ছিল দুই হাজার ৭৫৯ টাকা ১০ পয়সা যা এখন এক হাজার ৪৬৫ টাকা ৮০ পয়সায় এসে দাঁড়িয়েছে। দর কমার দ্বিতীয় অবস্থানে আছে গ্লোবাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। কোম্পানিটির শেয়ারদর ১২ টাকা ৫০ পয়সা থেকে ১২ টাকায় এসে দাঁড়ায়। তৃতীয় অবস্থানে আছে আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কোম্পানিটির শেয়ারদর ১০০ টাকা ৭০ পয়সা থেকে ৯৭ টাকা ৩০ পয়সা হয়েছে। দর কমার তালিকায় দশম অবস্থানে ছিল হামিদ ফেব্রিকস। গতকাল শেয়ারটির দর ২৬ টাকা ৭০ পয়সা থেকে ২৬ টাকা ১০ পয়সায় নেমেছে।