সারা বাংলা

ঈদে শ্রমিকদের পাওনা পরিশোধের তাগিদ শ্রমিক সংগঠনের

প্রতিনিধি, সাভার: সাভারের আশুলিয়ায় ঈদের আগে শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাস পরিশোধসহ শ্রমিক ছাঁটাই বন্ধে সংবাদ সম্মেলন করেছেন বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা। গতকাল শুক্রবার দুপুরে আশুলিয়া প্রেস ক্লাবের হলরুমে আঞ্চলিক ১১টি শ্রমিক সংগঠনের আয়োজিত সংবাদ সম্মেলনে বিভিন্ন তৈরি পোশাক কারখানার শ্রমিকরাও অংশ নেন। দাবি আদায় না হলে কঠোর আন্দোলনের হুমকি দেন তারা।
সংবাদ সম্মেলনে শ্রমিক নেতারা বলেন, ঈদকে সামনে রেখে আশুলিয়ার কিছু পোশাক কারখানায় কৌশলে শ্রমিক ছাঁটাই করা হচ্ছে। সাভার ও আশুলিয়ায় এ পর্যন্ত প্রায় পাঁচ শতাধিক শ্রমিক ছাঁটাই করেছেন বিভিন্ন পোশাক কারখানার মালিকরা।
তারা আরও বলেন, ঈদের আগে এসব কারখানার শ্রমিক ছাঁটাই বন্ধ করে তাদের আবার কাজে পুনর্বহাল করতে হবে। যেসব কারখানা শ্রমিকদের বেতন-বোনাস না দিয়ে অনির্দিষ্টকালের বন্ধ ঘোষণা করেছে, তাদের অবিলম্বে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করতে হবে বলে দাবি জানান শ্রমিক নেতারা।
এ সময় শ্রমিক পরিবার ফাউন্ডেশনের আঞ্চলিক কমিটির সভাপতি সারোয়ার হোসেন বলেন, ২০ রমজানের মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করতে হবে। এ মাসের মধ্যে ছুটি ও ওভারটাইমের টাকা পরিশোধ করারও দাবি জানান তিনি।
এজন্য এবার ঈদের আগেই শ্রমিকদের বেতন, ঈদ বোনাস ও ওভারটাইমের টাকা নিয়ে মালিকপক্ষ যাতে গড়িমসি না করতে পারে, সেজন্য সরকার, বিজিএমইএ ও প্রশাসনকে সজাগ থাকার আহ্বান জানান তিনি। অন্যথায় শ্রমিকদের পাওনাদি নিয়ে আন্দোলন হলে এর দায়ভার কারখানা কর্তৃপক্ষ এড়াতে পারবে না বলেও হুশিয়ারি দেন এই শ্রমিকনেতা।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টেক্সটাইল গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান, গার্মেন্ট অ্যান্ড শিল্পশ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম সুজন, তৃণমূল গার্মেন্ট শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক আলমগীর শেখ লালন, গার্মেন্ট অ্যান্ড শিল্পশ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ইসমাইল হোসেন ঠাণ্ডু, গার্মেন্ট শ্রমিক ঐক্য ফোরামের আশুলিয়া থানা সভাপতি রাকিব হাসান সোহাগসহ ১০টি শ্রমিক সংগঠনের নেতারা।

সর্বশেষ..