উগান্ডায় সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে করারোপ

শেয়ার বিজ ডেস্ক : রাজস্ব বাড়াতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ওপর করারোপ করেছে পূর্ব আফ্রিকার দেশ উগান্ডা। দেশটির পার্লামেন্টে এ-সংক্রান্ত একটি আইন পাস হয়েছে। তবে নতুন এ আইনের বিরোধিতা শুরু হয়েছে। খবর বিবিসি।
আইনে বলা হয়েছে, ফেসবুক, টুইটার ও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের প্রতিদিন ২০০ শিলিং কর দিতে হবে, যা বছরে প্রায় ১৯ মার্কিন ডলারের সমান। বিশ্বব্যাংক বলছে, সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহারের ওপর উগান্ডা এমন একসময় কর আরোপের সিদ্ধান্ত নিলো যখন দেশটির মাথাপিছু জিডিপির পরিমাণ মাত্র ৬১৫ ডলার।
গত বুধবার দেশটির পার্লামেন্টে পাস হওয়া নতুন এ আইন আগামী অর্থবছর থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে; যা জুলাই থেকে শুরু হবে। পূর্ব আফ্রিকার এ দেশটির পার্লামেন্টের মুখপাত্র ক্রিস ওবোর এ তথ্য জানিয়েছেন।
দেশটির অর্থমন্ত্রী বলেছেন, মোবাইল ফোন অপারেটরদের সিমের মাধ্যমে এ কর কেটে নেওয়া হবে। ইন্টারনেট সংযোগযুক্ত সিম ব্যবহার করে যে কোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবেশ করতে পারবেন ব্যবহারকারীরা।
সরকারি এ নতুন সিদ্ধান্তের ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি দেশটির মোবাইল ফোন অপারেটর ও সামাজিক যোগাযোগ মাধ্যম কোম্পানিগুলো। তবে দেশটির মানবাধিকার কর্মীরা সরকারি এ সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন।
রাজধানী কাম্পালাভিত্তিক আইনজীবী নিকোলাস ওপিইয়ো বলেন, নিয়ন্ত্রণের বাইরে যেতে থাকা নাগরিক জমায়েত ও স্বাধীন মতপ্রকাশ ঠেকানোর হাতিয়ার হিসেবে নতুন এ আইন করা হয়েছে।