উচাইল শঙ্করপাশা শাহি মসজিদ

পঞ্চদশ শতাব্দীর অন্যতম সুন্দর নিদর্শন হবিগঞ্জের উচাইল শঙ্করপাশা শাহি জামে মসজিদ।

অবস্থান

মসজিদটি হবিগঞ্জের রাজিউয়া ইউনিয়নের শঙ্করপাশা গ্রামে অবস্থিত।

 

ইতিহাস

শিলালিপি থেকে জানা যায়, ১৫১৩ সালে নির্মাণকাজ সমাপ্ত হয় মসজিদটির। এর নির্মাতা সুলতান আলাউদ্দিন হোসেন শাহের প্রশাসনিক কর্মকর্তা মজলিস আমিন। মসজিদের পাশেই আছে তার মাজার। কালের বিবর্তনে এক সময় মসজিদ সংলগ্ন এলাকা জঙ্গলে পরিণত হলেও পরবর্তী সময়ে এলাকায় জনবসতি গড়ে ওঠে। জঙ্গলে আবাদ করতে গিয়ে বেরিয়ে

আসে মসজিদটি।

 

বিবরণ

একচালা ভবন এটি। ভবনটির দৈর্ঘ্য ও প্রস্থ একই মাপেরÑ২১ ফুট ছয় ইঞ্চি। এর সম্মুখের বারান্দাটির প্রস্থ তিন ফুটের সামান্য বেশি। এতে চারটি গম্বুজ রয়েছে, মূল ভবনের ওপর একটি বিশাল গম্বুজ রয়েছে। বারান্দার ওপর রয়েছে তিনটি ছোট গম্বুজ। মসজিদটিতে মোট ১৫টি দরজা ও জানালা রয়েছে, যা প্রায় সমান আকৃতির। পূর্ব, উত্তর ও দক্ষিণÑএ তিনদিকের দেয়ালের পুরুত্ব প্রায় পাঁচ ফুট ও পশ্চিমেরটি প্রায় ১০ ফুট। এতে মোট ছয়টি কারুকার্য-শোভিত স্তম্ভ আছে প্রধান কক্ষের চারকোণে ও বারান্দার দুই কোণে। ওপরের ছাদ আর প্রধান প্রাচীরের কার্নিশ বাঁকানোভাবে নির্মিত। মসজিদের দক্ষিণ পাশে একটি বড় দিঘি রয়েছে। মসজিদের ভেতর ও বাইরের দেয়ালে নিখুঁত কারুকার্য খচিত, যা বর্তমানে বিরল।

এলাকাবাসী আশেপাশের ঝোপঝাড় কেটে পরিষ্কার করে চারপাশে বাহারি পাতাবাহার গাছ লাগিয়েছে। প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে পর্যটক আসেন এখানে। এছাড়া শহরের আদলে এখানে মুসল্লিদের জন্য ওজুখানার ব্যবস্থা রয়েছে।

কাজল সরকার, হবিগঞ্জ