উত্তর কোরিয়ার বিরুদ্ধে সবচেয়ে বড় নিষেধাজ্ঞা আনছে যুক্তরাষ্ট্র

শেয়ার বিজ ডেস্ক : নতুন করে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আনছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ নিষেধাজ্ঞাকে ‘সবচেয়ে বড়’ নিষেধাজ্ঞা বলে উল্লেখ করেছেন। গত শুক্রবার ম্যারিল্যান্ডে দেওয়া ভাষণে তিনি এ নিষেধাজ্ঞার ঘোষণা দেন। খবর বিবিসি।

ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় শিগগিরই নতুন পদক্ষেপ নেবে দেশটির রাজস্ব ও জ্বালানির উৎস কমিয়ে আনার জন্য। এসব উৎস থেকে দেশটি পারমাণবিক কর্মসূচি ও সেনাবাহিনীকে শক্তিশালী করছে।’ নতুন নিষেধাজ্ঞার আওতায় থাকবে ৫৬টি জাহাজ ও নৌপরিবহন কোম্পানি। তবে ট্রাম্পের ভাষণে এটা পরিষ্কার হয়নি এসব কোম্পানি বা জাহাজ কোন দেশের।

নিজেদের পরমাণু কর্মসূচি এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে আগে থেকেই যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক নিষেধাজ্ঞার আওতায় রয়েছে উত্তর কোরিয়া। তবে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক কড়া সমালোচনা ও হুশিয়ারির পরও পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া।

২০০৮ সাল থেকেই উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে আসছে যুক্তরাষ্ট্র। সর্বশেষ ২০১৭ সালের নভেম্বরে বড় ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ওই বছরের ডিসেম্বরেই জাতিসংঘ দেশটির বিরুদ্ধে একই ধরনের পদক্ষেপ নেয়। এর মধ্য দিয়ে উত্তর কোরিয়ার তেল আমদানি ৯০ শতাংশ কমিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।