উত্তর কোরিয়ার সঙ্গে চীনের বাণিজ্য কমেছে ৫৮ শতাংশ

শেয়ার বিজ ডেস্ক: চলতি বছরের প্রথম আট মাসে উত্তর কোরিয়ার সঙ্গে চীনের বাণিজ্য আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে ৫৭ দশমিক আট শতাংশ। এর মধ্যে উত্তর কোরিয়া থেকে চীনের আমদানির পরিমাণ কমেছে ৮৯ দশমিক তিন শতাংশ এবং পিয়ংইয়ংয়ে বেইজিংয়ের রফতানির পরিমাণ কমেছে ৩৮ দশমিক ৯ শতাংশ। খবর রয়টার্স।
প্রতিবেদনমতে, গত আগস্টে উত্তর কোরিয়ার সঙ্গে চীনের মোট বাণিজ্যের পরিমাণ ছিল ২১৯ দশমিক ৯ মিলিয়ন ডলার। গত জুলাইয়ে এটি ছিল ১৯৪ দশমিক ৬২ মিলিয়ন ডলার। এদিকে আগস্টে উত্তর কোরিয়ায় চীনা রফতানির পরিমাণ বেড়ে হয়েছে ২০০ দশমিক সাত মিলিয়ন ডলার। গত জুলাইয়ে এর পরিমাণ ছিল ১৭৭ দশমিক ৪৮ মিলিয়ন ডলার।
উত্তর কোরিয়ার সঙ্গে চীনের বাণিজ্যিক সম্পর্ক নিয়ে অস্বস্তি রয়েছে যুক্তরাষ্ট্রের। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, উত্তর কোরিয়া ইস্যুতে চীন যুক্তরাষ্ট্রের জন্য প্রতিবন্ধকতা তৈরি করছে। তার ভাষায়, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যযুদ্ধের কারণে চীন হয়তো উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সমঝোতাকে প্রভাবিত করার চেষ্টা করছে। কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার ক্ষেত্রে দেশটি প্রতিবন্ধকতা তৈরি করছে।
উত্তর কোরিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদার চীন। বাণিজ্যের প্রায় ৯০ শতাংশই সম্পাদিত হয় দেশটির সঙ্গে। আন্তর্জাতিকভাবে এমনিতে চাপে রয়েছে উত্তর কোরিয়া। তার ওপর গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদারের সঙ্গে বাণিজ্য কমে যাওয়ায় দেশটি আরও কোণঠাসা হয়ে পড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা।