খবর

উদ্যোক্তা তৈরিতে উপজেলা পর্যায়ে কারিগরি প্রতিষ্ঠান হবে: সালমান এফ রহমান

নিজস্ব প্রতিবেদক: নতুন উদ্যোক্তা তৈরিতে উপজেলা পর্যায়ে কারিগরি প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, দেশের ৬৪ জেলায় নতুন উদ্যোক্তাদের এ প্রশিক্ষণ দেওয়া হবে। উদ্যোক্তাদের সেøাগান হচ্ছে, ‘চাকরি চাই না, চাকরি দিতে চাই’। গতকাল মঙ্গলবার ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএসসি) এবং ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরফ) যৌথ আয়োজনে বাংলাদেশি রফতানি পণ্যের বহুমুখীকরণ শীর্ষক ওয়ার্কশপে তিনি এসব কথা বলেন।
রাজধানীর পল্টন টাওয়ারে ইআরএফের নিজস্ব কার্যালয়ে এ ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ইআরএফের সভাপতি সাইফ ইসলাম বিলাল। অনুষ্ঠান পরিচালনা করেন ইআরএফের সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম। ওয়ার্কশপে বিভিন্ন গণমাধ্যমের ৬০ জন অর্থনৈতিক রিপোর্টার অংশগ্রহণ করেন।
সালমান এফ রহমান বলেন, আমাদের গার্মেন্টের পণ্যের বহুমুখীকরণ হয়েছে। পাশাপাশি গার্মেন্ট পণ্যের বাজারেরও বহুমুখীকরণ হয়েছে। আগে আমরা আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নে রফতানি করতাম, এখন বিশ্বের অনেক দেশে গার্মেন্ট পণ্য রফতানি করা হচ্ছে। তিনি আরও বলেন, তবে শিল্পের এক খাত থেকে যখন আমরা অন্য খাতে যাচ্ছি, তখনই আমাদের অভিজ্ঞতার অভাব দেখা দেয়। এক্ষেত্রে আমাদের শ্রমিক সংকট না হলেও ম্যানেজারের সংকট হয়। সেই অভিজ্ঞতার অভাবে আমরা বাইরে থেকে ম্যানেজার আনি। আশা করি, ভবিষ্যতে এ সংকট থাকবে না।
সালমান এফ রহমান বলেন, পণ্যের বহুমুখীকরণ করতে গিয়ে যেন আরএমজি থেকে আমরা নজর সরিয়ে না নেই, সেদিকে খেয়াল রাখতে হবে। তিনি বলেন, এখন থেকে পণ্যের বহুমুখীকরণে উৎসাহিত করতে সরকারের পক্ষ থেকে আরএমজিকে যে ধরনের সহায়তা দেওয়া হয়, অন্য পণ্য রফতানির ক্ষেত্রেও একই সহায়তা দেওয়া হবে।

সর্বশেষ..



/* ]]> */