বিশ্ব প্রযুক্তি

উবারে শতকোটি ডলার বিনিয়োগ জাপানি তিন প্রতিষ্ঠানের

শেয়ার বিজ ডেস্ক: মার্কিন রাইড-হেইলিং সেবাদাতা প্রতিষ্ঠান উবারের স্বচালিত গাড়ি বিভাগে শতকোটি ডলারের নতুন বিনিয়োগ করতে যাচ্ছে তিন জাপানি প্রতিষ্ঠান। আগামী সপ্তাহেই পুঁজিবাজারে যাত্রা করতে যাচ্ছে উবার। তার ঠিক আগ মুহূর্তে এ বিনিয়োগ পাওয়ার ঘোষণা দিল প্রতিষ্ঠানটি। খবর: সিএনবিবিসি।
প্রতিবেদনে বলা হয়, গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা ও গাড়ির যন্ত্রাংশ বিক্রেতা প্রতিষ্ঠান ডেনসো একসঙ্গে উবারে ৬৬ কোটি ৭০ লাখ ডলার বিনিয়োগ করবে। এছাড়াও প্রযুক্তি প্রতিষ্ঠান সফট ব্যাংকের ভিশন ফান্ড দেবে ৩৩ কোটি ৩৩ লাখ ডলার, যারা ইতোমধ্যেই উবারের সবচেয়ে বড় শেয়ারধারী প্রতিষ্ঠান। এর আগে গত বছর স্বয়ংক্রিয় গাড়ির উন্নয়নে অংশীদার হতে অ্যাপভিত্তিক গাড়ি সেবাদাত মার্কিন প্রতিষ্ঠান উবারে ৫০ কোটি ডলার বিনিয়োগ করে জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা। প্রতিষ্ঠানটি স্বয়ংক্রিয় যানবাহনের ব্যাপক উৎপাদনের সঙ্গে সম্পৃক্ত হতে যাচ্ছে। এসব গাড়ি উবারের রাইড শেয়ারিং নেটওয়ার্কে কাজে লাগানো হবে। একই সঙ্গে গাড়ির বাজারে প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর সঙ্গে তাল মেলানোর জন্য উবারের সঙ্গে চুক্তি করেছে প্রতিষ্ঠানটি।
উবারের যে বিভাগে এ বিনিয়োগ যাচ্ছে তা অ্যাডভান্সড টেকনোলজিস গ্রুপ বা এটিজি নামে পরিচিত। এ বিভাগের বিনিয়োগকারীদের প্রতিনিধিরা গত বৃহস্পতিবার সকালে উবারের স্যান ফ্রানসিসকো প্রধান কার্যালয়ে উবার প্রধান দারা খসরোশাহি ও এটিজি প্রধান এরিক মেহোফারের সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
গত সপ্তাহে উবার আনুষ্ঠানিকভাবে তাদের পুঁজিবাজারে যাত্রা শুরুর প্রক্রিয়া চালু করেছে। এপ্রিলেই আইপিওর মাধ্যমে এ যাত্রা শুরু হতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। চলতি বছর মার্চের শেষ নাগাদ উবারের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান লিফট পুঁজিবাজারে যাত্রা শুরু করেছে। তবে, লাভের পথ আর লোকসান নিয়ে উদ্বেগের কারণে বিনিয়োগকারীদের আগ্রহ তৈরিতে বেগ পেতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে।

সর্বশেষ..