উভয় বাজারে সূচকে ধারাবাহিক পতন

নিজস্ব প্রতিবেদক: উভয় পুঁজিবাজারে গতকাল সূচক ধারাবাহিক পতনে ছিল। লেনদেনের শুরু থেকেই সূচকের পতন নেমে আসে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল লেনদেনের শুরু থেকে বিক্রির চাপ শুরু হয় এবং শেষ পর্যন্ত তা অব্যহত থাকে। বেলা ১টার পর কেনার চাপ সামান্য বাড়লেও তা স্থায়ী হয়নি। শেষ পর্যন্ত ৪৩ পয়েন্ট নেমে যায় সূচক। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব সূচকের পতন হয়, কিন্তু লেনদেন বেড়েছে।
বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪৩ দশমিক ৩৭ পয়েন্ট বা দশমিক ৮০ শতাংশ কমে ৫ হাজার ৩২৩ দশমিক ২৯ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ৮ দশমিক ১৭ পয়েন্ট বা দশমিক ৬৬ শতাংশ কমে এক হাজার ২২৯ দশমিক ৮৭ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস ৩০ সূচক ২৪ দশমিক ০২ পয়েন্ট বা ১ দশমিক ২১ শতাংশ কমে ১ হাজার ৯৫৪ পয়েন্টে অবস্থান করে। গতকাল ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৭৭ হাজার ৭৮২ কোটি টাকা। ডিএসইতে গতকাল লেনদেন হয় ৪০৭ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৫৪ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসেবে লেনদেন কমেছে ৪৬ কোটি ৬৮ লাখ টাকা। এদিন ৮ কোটি ১৭ লাখ ৯৪ হাজার শেয়ার ১ লাখ ১৪ হাজার ৮২ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ১৮৯টির এবং অপরিবর্তিত ছিল ৩৯টির দর।
গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে ইউনাইটেড পাওয়ার। ১৮ কোটি ৮২ লাখ টাকায় কোম্পানিটির ৮ লাখ ২৩ হাজার ৭৫৫টি শেয়ার লেনদেন হয়। শেয়ারটির দর বেড়েছে ৫ টাকা ৪০ পয়সা। এর পরের অবস্থানগুলোতে ছিল মুন্নু সিরামিক, বার্জার পিবিএল, ফার্মা এইড, বেক্সিমকো, আলিফ ইন্ডাস্ট্রিজ, ইন্ট্রাকো রিফুয়েলিং, কুইন সাউথ, লিগ্যাসি ফুটওয়্যার ও উসমানিয়া গ্লাস। সর্বোচ্চ সংখ্যক শেয়ার লেনদেনের শীর্ষে উঠে আসে বেক্সিমকো লিমিটেড। কোম্পানিটির ৫১ লাখ ৬৫ হাজার ৬০১টি শেয়ার ১৩ কোটি ৫৫ লাখ টাকায় লেনদেন হয়। এর পরের অবস্থানে ছিল ইন্ট্রাকো রিফুয়েলিং, জাহিন স্পিনিং, কুইন সাউথ, মার্কেন্টাইল ব্যাংক, কেয়া কসমেটিকস, মিরাকল ইন্ডাস্ট্রিজ, সাফকো স্পিনিং, আলিফ ম্যানুফ্যাকচারিং ও প্রিমিয়ার ব্যাংক। ১০ শতাংশ বেড়ে দরবৃদ্ধির শীর্ষে উঠে আসে কুইন সাউথ। আজিজ পাইপসের দর বেড়েছে ৯ দশমিক ৯৬ শতাংশ। অ্যাম্বি ফার্মার দর ৮ দশমিক ৭৪ শতাংশ বেড়েছে। কহিনুর কেমিক্যালের দর বাড়ে ৮ দশমিক ৭৪ শতাংশ। ফার্মা এইডের দর বেড়েছে ৮ দশমিক ৭৪ শতাংশ।
১১ দশমিক ৯৭ শতাংশ দর কমেছে পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের। এরপর ৭ দশমিক ৪৪ শতাংশ কমে বিডি ওয়েল্ডিংয়ের দর। আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ড মিউচুয়াল ফান্ড ওয়ানের দর ৫ দশমিক ৮৮ শতাংশ ও আমান ফিডের দর ৫ দশমিক ৩৬ শতাংশ কমেছে। নর্দার্ন ইন্স্যুরেন্সের দর ৫ দশমিক ২৩ শতাংশ কমেছে।
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সিএসসিএক্স মূল্যসূচক ৮৩ দশমিক ৬৫ পয়েন্ট কমে ৯ হাজার ৯২৮ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ১৩২ দশমিক ০২ পয়েন্ট কমে ১৬ হাজার ৪১৭ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ২২১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৬৫টির, কমেছে ১৩৭টির ও অপরিবর্তিত ছিল ১৯টির দর।
সিএসইতে এদিন ৩৫ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেন হয় ২০ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসেবে লেনদেন বেড়েছে ১৫ কোটি ৫০ লাখ টাকা। সবচেয়ে বেশি লেনদেন হয় এপেক্স ফুডের। কোম্পানিটির ১ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এছাড়া বিডি ল্যাম্পসের সাড়ে ৯ কোটি, হামিদ ফ্যাব্রিক্সের ১ কোটি ৮৩ লাখ, বেক্সিমকো ১ কোটি ৬৯ লাখ, কুইন সাউথের ৮৯ লাখ টাকার, ইন্ট্রাকো রিফুয়েলিংয়ের ৮৮ লাখ, উসমানিয়া গ্লাসের ৬২ লাখ, স্কয়ার ফার্মার ৩৯ লাখ, আনোয়ার গালভানাইজিংয়ের ৩৭ লাখ ও লিগ্যাসি ফুটওয়্যারের ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।