উড়োজাহাজ ভাড়া কমছে ভারতে

শেয়ার বিজ ডেস্ক: ভারতে উড়োজাহাজের যাত্রীসংখ্যা দিন দিন বাড়ছে। চাহিদার সঙ্গে ভাড়াও বাড়ার কথা। কিন্তু আসন্ন গ্রীষ্মে উল্টো কমছে উড়োজাহাজ ভাড়া। দেশটির অভ্যন্তরীণ ফ্লাইটে চার থেকে ছয় শতাংশ ভাড়া কমতে চলেছে। খবর আজকাল।
যাত্রা, ক্লিয়ারট্রিপের মতো বিখ্যাত ট্যুর ওয়েবসাইটগুলো ইতোমধ্যেই ভাড়া কমানোর ঘোষণা দিয়েছে। পাঁচ শতাংশ ভাড়া কমিয়েছে যাত্রা। তবে দিল্লি ও মুম্বাইয়ের ক্ষেত্রে এই ভাড়া হ্রাসের শর্ত প্রযোজ্য নয়। বরং ওই দুই মহানগরের ক্ষেত্রে ১০ থেকে ১২ শতাংশ ভাড়া বাড়তে পারে।
সমীক্ষা বলছে, এমনিতেই ৯ শতাংশ ভাড়া কমতে পারে অভ্যন্তরীণ ফ্লাইটের ক্ষেত্রে। একটি ওয়েবসাইটের কর্মকর্তা বলেছেন, ‘বিমান পরিবহন সংস্থাগুলো একে অপরের সঙ্গে প্রতিযোগিতা করেই ভাড়া কমানোর সিদ্ধান্ত নিচ্ছে।’
উড়োজাহাজ চলাচলে বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল বাজার ভারত। কয়েক বছর ধরে অভ্যন্তরীণ রুটে যাত্রীসংখ্যা গড়ে ২০ শতাংশ হারে বাড়ছে। এতে দেশটির বিমান সংস্থাগুলো তাদের বহরে উড়োজাহাজ বাড়াচ্ছে। এক পূর্বাভাসে উড়োজাহাজ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান বোয়িং ভারত থেকে আগামী ২০ বছরে দুই হাজার ১০০ উড়োজাহাজের ক্রয়াদেশ প্রত্যাশা করছে, যার আর্থিক মূল্য হবে ২৯০ বিলিয়ন ডলার।