হোম কোম্পানি সংবাদ ঋণমান অবস্থানে ‘এএ+’ ও ‘এসটি-২’ পেলো ইস্টার্ন ইন্স্যুরেন্স

ঋণমান অবস্থানে ‘এএ+’ ও ‘এসটি-২’ পেলো ইস্টার্ন ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক: ঋণমান অবস্থানে (ক্রেডিট রেটিং) ‘এএ+’ ও ‘এসটি-২’  পেলো ইস্টার্ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আরগুস রেটিং সার্ভিসেস লিমিটেডের (এসিআরএসএল) রেটিং অনুযায়ী বিমা খাতের তালিকাভুক্ত কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এএ+’ ও স্বল্প মেয়াদে পেয়েছে ‘এসটি-২’। ৩১ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত বার্ষিক আর্থিক প্রতিবেদন, তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য প্রাসঙ্গিক উপাত্তের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি। অনুমোদিত ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৪৩ কোটি ১০ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ৭৬ কোটি ২৮ লাখ টাকা। কাল কোম্পানিটির শেয়ারদর আগের কার্যদিবসের চেয়ে চার দশমিক ৪১ শতাংশ বা এক টাকা ২০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ২৮ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ২৮ টাকা ১০ পয়সা। দিনজুড়ে কোম্পানিটির শেয়ারদর সর্বনিম্ন ২৭ টাকা ৩০ পয়সা থেকে সর্বোচ্চ ২৮ টাকা ৫০ পয়সায় হাতবদল হয়। ওইদিন ৩৮ হাজার ৫৯৫টি শেয়ার মোট ৬২ বার হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ২১ টাকা থেকে ২৮ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করে। ৩১ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ৭০ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৫ টাকা ৯৭ পয়সা। ২০১৪ সালের সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল, যা আগের বছরের সমান। ওই সময় ইপিএস হয়েছিল দুই টাকা ৫২ পয়সা এবং এনএভি দাঁড়িয়েছিল ৩৫ টাকা ২৭ পয়সা।