এক মাসের মধ্যে সর্বনিন্মে মালয়েশিয়ার পাম অয়েলের দাম

শেয়ার বিজ ডেস্ক: রফতানি চাহিদা কমে যাওয়ায় এবং সমজাতীয় ভোজ্য তেলের দাম কমায় মালয়েশিয়ার পাম অয়েলের দাম নিম্নমুখী ধারায় রয়েছে। গত শুক্রবার পণ্যটির দাম এক মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে আসে। খবর বিজনেস রেকর্ডার।
বুরসা মালয়েশিয়া ডেরিভেটিভস এক্সচেঞ্জে আগামী আগস্টে সরবরাহের চুক্তিতে শুক্রবার প্রতি টন পাম অয়েল বিক্রি হয়েছে দুই হাজার ৩৬৫ রিঙ্গিত বা ৫৯৬.৬৯ ডলারে। আগের দিনের তুলনায় এটি দশমিক ৯৬ শতাংশ কম। গত এক মাসের মধ্যে এটিই পণ্যটির সর্বনিম্ন দাম। ওইদিন সব মিলিয়ে ৬৩ হাজার ৬১৩ লট (প্রতি লটে ২৫ টন) পাম অয়েল লেনদেন হয়েছে।
কুয়ালালামপুরভিত্তিক ব্যবসায়ীরা বলছেন, আন্তর্জাতিক বাজারে সয়াবিন ও সমজাতীয় ভোজ্য তেলের দাম কম এবং রফতানি চাহিদা হ্রাসের কারণেই মালয়েশিয়ার পাম অয়েলের দাম কমেছে।
বিশ্ববাজারে পাম অয়েলের চাহিদা নিম্নমুখী রয়েছে। গত মে মাসে মালয়েশিয়া থেকে পাম অয়েল রফতানি হয়েছে এক দশমিক দুই মিলিয়ন টন। এছাড়া পাম অয়েল রফতানিতে শীর্ষ দেশ ইন্দোনেশিয়া থেকেও এপ্রিলে রফতানি কমেছে ১৩ দশমিক ছয় শতাংশ।
সাধারণত ডলারের বিপরীতে মালয়েশিয়ার রিঙ্গিতের দামের ওঠানামার ওপর বিদেশি ক্রেতাদের কাছে পাম অয়েলের চাহিদা নির্ভর করে। আর এ কারণে পণ্যটির দামে প্রভাব ফেলে।