স্পোর্টস

এখনই ট্রফির স্বপ্নে বিভোর হচ্ছে না বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক: ব্যাটিং-বোলিংয়ে অসাধারণ পারফর্ম করে আবারও ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। গত পরশু ক্যারিবীয়দের বিপক্ষে পাঁচ উইকেটে জয়ের মধ্য দিয়ে এক ম্যাচেই আগেই ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠেছে টিম টাইগার্স। স্বাভাবিকভাবেই এবার শিরোপায় চোখ রাখার কথা স্টিভ রোডসের শিষ্যদের। কিন্তু না। আগেও একাধিকবার এ জায়গায় পৌঁছে হতাশা নিয়ে ফেরায় এখনই ট্রফির স্বপ্নে বিভোর হচ্ছে না মাশরাফি বিন মর্তুজার দল।
এদিকে টি-টোয়েন্টিতে এমন স্মৃতি টাইগারদের রয়েছে দুটি। কিন্তু কোনো মঞ্চ থেকে একবারও ট্রফি নিয়ে ফিরতে পারেনি বাংলাদেশ। এর মধ্যে আবার তিনটি ফাইনালে শেষ বলে হেরেছে লাল-সবুজ প্রতিনিধিরা, দুটিতে হেরেছে শেষের আগে ওভারে। যে কারণে ত্রিদেশীয় সিরিজের উঠেও শিরোপা ছোঁয়ার রোমাঞ্চ এখনই ছুঁয়ে যাচ্ছে না বাংলাদেশ অধিনায়ককে, ‘ফাইনাল নিয়ে আমার কোনো ফাইনাল কথা নেই। অনেক কথা হয়েছে আগে, অনেক অভিজ্ঞতা পেয়েছি। সেগুলো সুখকর ছিল না। এবারও যে কোনো কিছুই হতে পারে। আরেকবার সুযোগ এসেছে, আমরা আবারও চেষ্টা করব।’
এখনও একের অধিক দলকে নিয়ে অনুষ্ঠিত কোনো টুর্নামেন্টের শিরোপা ছোঁয়া হয়নি বাংলাদেশের। তবে এবার বিশ্বকাপের আগে সেই না পাওয়া শিরোপা ছুঁতে পারলে আত্মবিশ্বাস বাড়বে বাংলাদেশের। এমনটাই মনে করেন মাশরাফি, ‘ট্রফি জিততে পারলে অবশ্যই ভালো লাগবে। আগে কখনও জিতিনি আমরা। তবে শুধু সেটিই নয়, বিশ্বকাপের আগে এ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারলে অনেক আত্মবিশ্বাস নিয়ে আমরা ইংল্যান্ড যেতে পারব।’
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই আগামী শুক্রবার ত্রিদেশীয় সিরিজের ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ। এর আগে এ টুর্নামেন্টের লিগ পর্বের দুই ম্যাচেই প্রতিপক্ষকে হারিয়ে ছিল টাইগাররা। তাই তো এবার শিরোপা নির্ধারণী ম্যাচে বেশ এগিয়েই থাকবে মাশরাফির দল। তারপরও অতীত কিছুটা হলেও দুশ্চিন্তায় ফেলেছে মাশরাফিদের। সেটাকে পেছনো ফেলে নতুন গল্প লেখাটাই এখন চ্যালেঞ্জ তাদের।
এদিকে নতুন এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে মাশরাফি। আর মাত্র ৩ উইকেট পেলেই অনন্য এক কীর্তিতে ভাগ বসাবেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। অধিনায়ক হিসেবে ১০০ উইকেট পাওয়ার অনন্য কীর্তি গড়ে ওয়াসিম আকরাম, শন পোলক ও ইমরান খানের চলে যাবেন তিনি।
ওয়াসিম আকরাম পাকিস্তানের অধিনায়ক হিসেবে ১০৯ ম্যাচ খেলে নেন ১৫৮ উইকেট। দক্ষিণ আফ্রিকার সাবেক পেস অলরাউন্ডার শন পোলক অধিনায়ক হিসেবে ৯৭ ম্যাচ নিয়েছেন ১৩৪ উইকেট। পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান ১৩৯ ম্যাচে তুলে নেন ১৩১ উইকেট।
আয়ারল্যান্ডে চলতি ত্রিদেশীয় সিরিজে দুই ম্যাচে বোলিং করে ৬ উইকেট নিয়েছেন মাশরাফি। ওয়ানডেতে অধিনায়ক হিসেবে তার বর্তমান উইকেট সংখ্যা ৯৭। নেতৃত্ব আছেন ৭৫ ম্যাচে।

সর্বশেষ..