সিটি ব্যাংকের ঋণমান ‘এএ২’ ও ‘এসটি-২’

নিজস্ব প্রতিবেদক: সিটি ব্যাংক লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ঋণমান নির্ণয়কারী প্রতিষ্ঠান ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)। কোম্পানির ৩৫তম এজিএম কুরমিটোলা গলফ ক্লাব, ঢাকা ক্যান্টনমেন্ট, ঢাকায় অনুষ্ঠিত হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এএ২’ এবং স্বল্প মেয়াদি ‘এসটি-২’। ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।
গতকাল শেয়ারদর দশমিক ৯০ শতাংশ বা ৩০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৩৩ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৩৩ টাকা ৬০ পয়সা। দিনজুড়ে দুই লাখ ৪৮ হাজার ২৮০টি শেয়ার মোট ২১২ বার হাতবদল হয়, যার বাজারদর ৮৩ লাখ ৩৬ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ৩৩ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ ৩৩ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ৩১ টাকা থেকে ৫৭ টাকা ৩০ পয়সায় ওঠানামা করে।
৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১৯ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৯০ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২৮ টাকা ৪০ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ জুন দুপুর সাড়ে ১২টায় কুরমিটোলা গলফ ক্লাব, ঢাকা ক্যান্টনমেন্ট, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারিত ছিল ২৩ মে।
‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এক হাজার ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৯২১ কোটি ৮৯ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ এক হাজার ৫০৮ কোটি ৫৩ লাখ টাকা।